UsharAlo logo
মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

মেঘনায় ইলিশ শিকারে যাওয়ায় ৭ জেলের কারাদণ্ড

usharalodesk
অক্টোবর ২২, ২০২৪ ৩:২৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : লক্ষ্মীপুরের রায়পুরে নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে মাছ শিকারে যাওয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জালসহ ৯ জেলেকে আটক করা হয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৭ জনকে ১২ দিনের কারাদণ্ড দেওয়া হয়। দুই জেলে নাবালক হওয়ায় তাদেরকে অভিভাবকের জিম্মায় ছেড়ে দেওয়া হয়েছে। ভ্রাম্যমাণ আদালতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহেদ আরমান এ আদেশ দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- বরিশালের হিজলা উপজেলার পানপাড়া গ্রামের ইউসুফ আখনের ছেলে জহিরুল ইসলাম (২৮), একই এলাকার মো. সোহাগ, রাসেল শিকদার, তারেক হোসেন জয়নাল হোসেন, মো. শাকিল ও মো. বারেক। তাদের ৮ জনকে ১২ দিন করে জেল দেওয়া হয়।

এসময় ৬০ হাজার মিটার কারেন্ট জাল শব্দ করে ওই স্থানে পুড়িয়ে দিয়েছেন ম্যাজেষ্ট্রেট।

অভিযান পরিচালনাকালে তাদের কাছ থেকে এক লাখ মিটার জাল ও ৭টি নৌকা জব্দ করা হয়। এ সময় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা এমদাদুল হক, কোষ্টগার্ড, সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

রায়পুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহেদ আরমান অভিযানের বিষয়টি নিশ্চিত করে বলেন, মা ইলিশ নিধনকারী ৯ জন জেলেকে আটক করা হয়। এর মধ্যে ৭ জেলেকে ১২ দিনের জেল দেয়া হয়। অন্য ২ জন নাবালক জেলের কাছ থেকে মুচলেকা নিয়ে অভিভাবকের জিম্মায় ছেড়ে দেওয়া হয়।

মা ইলিশ রক্ষায় মৎস্য বিভাগসহ প্রশাসনের যৌথ অভিযান অব্যাহত। সরকারি নির্দেশনা বাস্তবায়নে সবাই যৌথভাবে কাজ করছে।

উল্লেখ্য, মা ইলিশ রক্ষায় ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন লক্ষ্মীপুরের মেঘনা নদীতে নিষেধাজ্ঞা রয়েছে। নিষেধাজ্ঞা অমান্যকারী ব্যক্তির সর্বোচ্চ দুই বছরের জেল বা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

ঊষার আলো-এসএ