UsharAlo logo
শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মোবাইল হাতে নিয়ে খাবার খাচ্ছেন, হতে পারে যেসব ক্ষতি

usharalodesk
জুন ২, ২০২৪ ৩:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : আমাদের জীবনের একটা বড় সময় জুড়ে ফেলেছে মোবাইল ফোন। এই যন্ত্রটি আমাদের জীবনের এতটাই দখল করে নিয়েছে যে খাওয়া-দাওয়া, ওঠা-বসা সব সময়ই মনোযোগ থাকে ফোনের দিকে। কেউ কেউ তো সকাল, দুপুর বা রাতের খাবার খাওয়ার সময়ও মোবাইল ফোন হাতছাড়া করে না। এই কারণে তারা বেশি সময় ধরে খাবার খেতে থাকে।

বিশেষজ্ঞদের মতে, এ ধরনের অভ্যাস স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক। এমনটা করা মানে নিজেই রোগকে আমন্ত্রণ জানানো। শিশুদের মধ্যেও এই অভ্যাস দেখা যায়। অনেক সময় বাবা-মায়েরা খাওয়ানোর সময় শিশুর হাতে মোবাইল দেন। কখনও আবার শিশুর জেদের কাছে তারা হার মানেন। কিন্তু, এটা করা তাদের সন্তানের জন্য মোটেও ঠিক নয়। খাওয়ার সময় স্মার্টফোন ব্যবহার করলে তিনটি রোগের ঝুঁকি বাড়ে।

আসুন জেনে নিই খাবার খাওয়ার সময় মোবাইল ব্যবহারে হতে পারে যেসব ক্ষতি-
১.খাবার খাওয়ার সময় ফোন ব্যবহার করলে খাবার সঠিকভাবে প্রক্রিয়াজাত হয় না। এই কারণে ওজন বাড়তে থাকে। এই অবস্থায় মেটাবলিজম ধীরগতির কারণে, ডায়াবেটিসের ঝুঁকি বহুগুণ বেড়ে যায়।

২. খাওয়ার সময় ফোন ব্যবহার করলে পুরো মনোযোগ ফোনেই থাকে। এই কারণে, আপনি আপনার খিদের চেয়ে বেশি খাবার খেয়ে ফেলেন। অতিরিক্ত খাওয়ার কারণে স্থূলতার সমস্যা বাড়তে পারে। স্থূলতা বৃদ্ধির কারণে শরীরে নানা রোগের প্রকোপ দেখা দেয়।

৩. খাবার খাওয়ার সময় সব মনোযোগ ফোন ব্যবহারের দিকে থাকে। এ কারণে, খাবার সঠিকভাবে চিবানো হয় না এবং সরাসরি গিলে ফেলা হয়। তাই খাবার হজম হয় না এবং হজমের সমস্যা হতে পারে। পেট ব্যথা ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দেখা দিতে পারে।

ঊষার আলো-এসএ