মৌমাছির মধু আহরণের কারণ কি?

সর্বশেষ আপডেটঃ
30
0

ঊষার আলো ডেস্ক : বিশ্বজুড়ে জনপ্রিয় খাদ্য মধু। মৌয়ালরা মৌমাছির চাক ভেঙে সংগ্রহ করেন এই বিশুদ্ধ মধু্। এই মধুর রয়েছে নানান উপকারিতা। কিন্তু মৌমাছি কেন মধু সংগ্রহ করে? ফুলে-ফুলে ঘুরে কেন তার এত মধু আহরণের চেষ্টা? চলুন জেনে নেয়া যাক তাদের মধু আহরণের কারণ।
মৌমাছিদের খাবার হলো মধু এবং পোলেন। নিজেদের খাওয়ার জন্য তারা অতিরিক্ত মধু সংরক্ষণ করে রাখে। মধুতে কার্বোহাইড্রেট বেশি থাকে এবং পোলেনে (যা পাওয়া যায় ফুলের রেণুতে) বেশি থাকে প্রোটিন বা আমিষ। শীতকালে ফুলে মধু কম থাকে। তাই গ্রীষ্মে মধু বানায় শীতের সময় দেহের চাহিদা পূরণের জন্য। খুব ঠান্ডার সময় তাদের সঞ্চিত মধু খেয়ে জীবন ধারণ করে।
রাণী মৌমাছি অন্যদের তুলনায় অনেক বেশি মধু খেয়ে থাকে। প্রতিটি মৌচাকে অন্তত ১০ হাজার মৌমাছি থাকে, যার ফলে তাদের বেঁচে থাকার জন্য প্রচুর মধুর প্রয়োজন হয়। তাই তারা মধু সংগ্রহ করে এবং জমা রাখে।
মধুতে প্রচুর গ্লুকোজ থাকে, যা মৌমাছির শক্তি জোগায় ও সুস্থ্য রাখে। বিরূপ প্রকৃতিতে মৌমাছিদের উড়তে বেশি শক্তি খরচ হয়। শীতে পরিবেশের তাপমাত্রার সঙ্গে এদের দেহের তাপমাত্রার সামঞ্জস্য বজায় রাখতে বেশি শক্তি গ্রহণ করে তাপ উৎপন্ন করতে হয়। মৌচাকের মধ্যে তাপমাত্রা নিয়ন্ত্রণে অন্যতম ভূমিকা রাখে মধু।

(ঊষার আলো-এমএনএস)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ