UsharAlo logo
শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ম্যাক্রোঁ দ্বিতীয় দফায় উগ্র ডানপন্থীদের পরাজিত করতে চান

ঊষার আলো ডেস্ক
জুলাই ১, ২০২৪ ১২:৪০ অপরাহ্ণ
Link Copied!

ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং তার মিত্ররা সোমবার দ্বিতীয় দফার আইনসভা নির্বাচনের আগে এক সপ্তাহের ব্যাপক প্রচারণা চালিয়েছেন। প্রথম দফায় উগ্র ডানপন্থীদের কাছে ধরাশায়ী ম্যাক্রোঁর দল আশা করছে দ্বিতীয় দফা নির্বাচনে নিরঙ্কুশ জয়লাভের মাধ্যমে উগ্র ডানপন্থীদের সরকারের নিয়ন্ত্রণ নেওয়া থেকে বিরত রাখতে পারেন।

মেরিন লে পেনের অতি-ডান ন্যাশনাল র‌্যালী (আরএন) পার্টি রোববার ভোটের প্রথম দফায় দুর্দান্ত বিজয় লাভ করেছে। ম্যাক্রোঁর কেন্দ্রবাদীরা বামপন্থী জোটের পিছনে তৃতীয় স্থানে রয়েছে।

কিন্তু ৭ জুলাই দ্বিতীয় দফার সামনে প্রধান সংশয় ছিল ন্যাশনাল র‌্যালী নতুন ন্যাশনাল অ্যাসেম্বলিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা, সেইসাথে সর্বাধিক সংখ্যক আসন জিতবে কি-না।

যদি উগ্র ডানপন্থী নেতা লে পেনের দল ক্ষমতা গ্রহণের বিষয়ে নিশ্চিত হতে পারে তাহলে ২৮ বছর বয়সী জর্ডান বারডেলাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

ফরাসি প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটাল সতর্ক করেছিলেন, অতি ডানপন্থীরা এখন ‘ক্ষমতার দ্বারপ্রান্তে’। তিনি বলেছেন ন্যাশনাল র‌্যালী দ্বিতীয় রাউন্ডে ‘একটি ভোট’ ও পাওয়া ঠিক হবে না। দ্বিতীয় দফা নির্বচনে ন্যাশনাল র‌্যালী জয়ী হলে প্রধানমন্ত্রী গাব্রিয়েল আটালকে জোর পূর্বক পদত্যাগে বাধ্য করা হবে।

বামপন্থী জোটের প্রধান রাফায়েল গ্লুকসম্যান বলেছেন, ‘ফ্রান্সকে বিপর্যয় থেকে বাঁচাতে আমাদের কাছে সাত দিন সময় আছে।’