UsharAlo logo
শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যেই সমীকরণ মিললে সুপার এইটে যেতে পারে পাকিস্তান

usharalodesk
জুন ১০, ২০২৪ ১১:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

ক্রীড়া ডেস্ক : সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলেছে পাকিস্তান। স্বাভাবিকভাবেই দলটিকে নিয়ে প্রত্যাশা ছিল শিরোপা জয়ের। সেই লক্ষ্যে গ্যারি কারস্টেনের মতো বিশ্বকাপজয়ী কোচকে নিয়োগ দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। তবে মাঠের খেলায় দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। যুক্তরাষ্ট্রের বিপক্ষে হারের পর গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষেও হেরে বসেছে পাকিস্তান। আর তাতে করে শঙ্কায় পড়ে গেছে দলটির সুপার এইটে খেলা।

যদিও এখনও সুপার এইটে যাওয়ার সুযোগ আছে পাকিস্তানের সামনে। তবে সেক্ষেত্রে মিলতে হবে কঠিন সমীকরণ। তাকিয়ে থাকতে হবে বাকিদেরও ওপর। বিশেষ করে যুক্তরাষ্ট্রের দিকে। কেননা, এরইমধ্যে গ্রুপপর্বের প্রথম দুই ম্যাচের দুটিতেই জয় তুলেছে দলটি। দৌড়ে এগিয়ে আছে সুপার এইটের।

পাকিস্তানের সামনে সুপার এইটের সমীকরণ অনেকটা এমন:

১১ জুন: কানাডা-পাকিস্তান — এই ম্যাচে পাকিস্তানকে অবশ্যই জিততে হবে। সঙ্গে বাড়িয়ে নিতে হবে নেট রান রেট।
১২ জুন: মার্কিন যুক্তরাষ্ট্র-ভারত — এই ম্যাচে ভারতের জয় প্রত্যাশা করতে হবে পাকিস্তানের। আর সেটা যত বড় ব্যবধানে সম্ভব।
১৪ জুন: মার্কিন যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড —পাকিস্তানকে সুপার এইটে জায়গা পেতে হলে এই ম্যাচে জিততে হবে আয়ারল্যান্ডকে।
১৫ জুন: কানাডা-ভারত —এই ম্যাচে ভারতের আরেকটি জয় প্রত্যাশা করবে পাকিস্তান। কেননা, কানাডা এরইমধ্যে একটি জয় পেয়েছে এই আসরে।
১৬ জুন: আয়ারল্যান্ড-পাকিস্তান — পাকিস্তানকে সুপার এইটে যেতে অবশ্যই এই ম্যাচে জিততে হবে। সঙ্গে বাড়িয়ে নিতে হবে নেট রান রেট। কেননা, তাদের প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্র প্রথম দুই ম্যাচেই বেশ দাপুটে জয় পেয়েছে।

এ গ্রুপে ২ ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে ভারত। সমান পয়েন্ট নিয়ে নেট রান রেটে কিছুটা পিছিয়ে থেকে দ্বিতীয় অবস্থানে যুক্তরাষ্ট্র। টেবিলের পরের অবস্থানে কানাডা। তাদের পয়েন্ট ২। এই গ্রুপে এখনও জয়ের দেখা পায়নি পাকিস্তান ও আয়ারল্যান্ড।

ঊষার আলো-এসএ