UsharAlo logo
মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রাউজানে শস্যভাণ্ডার খ্যাত কাঁশখালীতে বছরে কোটি টাকার সবজি উৎপাদন

রয়েল দত্ত, রাউজান প্রতিনিধি
জানুয়ারি ২৯, ২০২৪ ৫:০৭ অপরাহ্ণ
Link Copied!

কাঁশখালী রাউজানের শস্যভাণ্ডার খ্যাত এলাকা। কাঁশখালী খালের দুই পাড়ের উর্বর ভূমি। এই এলাকাটি উর্বর ভূমি ও খালের পানির সুবিধা থাকায় এই এলাকায় বছরে কোটি টাকার শীতকালীন সবজি উৎপাদন হয়। যা রাউজানের সবজির চাহিদা মিটিয়ে দেশের খাদ্যচাহিদা ও করছে সমৃদ্ধ। শরীফ পাড়া, হাজী পাড়া, ঢেউয়া পাড়া এলাকার কৃষকরা কাঁশখালী খালের দু’পাড়ে ফসলী জমিতে নানা রকমের শীতকালীন সবজি ক্ষেতের চাষ করেছে। এসব সবজির মধ্যে রয়েছে ফুলকপি, বাঁধাকপি, মরিচ, দেশি টমেটো, লাউ, সিম, মুলা, দেশি আলু, লালশাক ইত্যাদি।
এই এলাকার কৃষকরা কৃষিখাত থেকে প্রতি বছরে সবজি উৎপাদন করে, আয় করেন কোটি টাকা। কাঁশখালীর কৃষক আব্দুর শুক্কুর জানান,তিনি এই বছর দুই একর ফসলী জমিতে ফুলকপি ও বাঁধাকপি চাষাবাদ করেছে। এক লক্ষ টাকা খরচ করে লাভ প্রায় দেড় লক্ষ টাকার মত। কৃষক শহীদুল সুমন জানান, তিনি ৫ কানি ফসলী জমিতে টমেটো,ফুলকপি ও বাঁধাকপি চাষাবাদে খরচ হয়েছে তিন লক্ষ টাকা, বিক্রি করে আয় হবে ৭লক্ষ টাকা।
উপজেলা কৃষি কর্মকর্তা মাসুম কবির জানান, রাউজান উপজেলার ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভার প্রায় ১৪’শত ৫০ হেক্টর জমিতে নানা রকমের শীতকালীন সবজি চাষ করা হয়েছে। ফলন উৎপাদন হবে ২৮ হাজার ৫শ’ ৮৫ মেট্টিক টন।আমরা কৃষকদের ক্ষেতের পরিচর্যার জন্য সার, বিষ, কিটনাশকসহ সার্বক্ষণিকভাবে পরামর্শ ও সহযোগিতা করেছি।
কাশখালী খালের দুপাড়ের ফসলী জমিতে উৎপাদিত সবজি রাউজানের হাট বাজার, চট্টগ্রাম জেলার বিভিন্ন এলাকা ও রাঙ্গামাটি জেলার বিভিন্ন এলাকার হাট বাজারে সবজি ব্যবসায়ীরা বিক্রয় করছে।