UsharAlo logo
মঙ্গলবার, ১লা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়া ও চীনের বিরুদ্ধে যুদ্ধ জেতার সক্ষমতা নেই আমেরিকার: মার্কিন থিঙ্ক ট্যাঙ্কের রিপোর্ট

pial
অক্টোবর ১৯, ২০২২ ৪:৩০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : মার্কিন সামরিক বাহিনী একটি ‘দুর্বল’ বাহিনী। চীন কিংবা রাশিয়ার বিরুদ্ধে একক কোনো যুদ্ধে জেতার সক্ষমতা রাখে না তারা। ওয়াশিংটনভিত্তিক মার্কিন গবেষণা প্রতিষ্ঠান ‘হেরিটেইজ ফাউন্ডেশন’ এক প্রতিবেদনে এই দাবি করেছে।

কিন্তু গবেষণা প্রতিষ্ঠানটি মার্কিন সামরিক বাহিনীর মধ্যে মেরিন সেনাদেরকে শক্তিশালী বলে প্রশংসা করেছে।
রিপোর্টে মার্কিন স্পেস ফোর্স ও নৌবাহিনীকে দুর্বল বলে উল্লেখ করা হয়েছে। আর পাশাপাশি মার্কিন বিমান বাহিনীকে খুবই দুর্বল বলে মন্তব্য করা হয়।

রিপোর্টে বলা হয়, বর্তমান মার্কিন সামরিক বাহিনী এমন এক ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে যারা আঞ্চলিক কোনো বড় সংঘাতে কাঙ্ক্ষিত ভূমিকা পালন করতে পারবে না। একই সময়ে দুটি দেশের সাথে যুদ্ধ পরিচালনার ক্ষেত্রে মার্কিন সামরিক বাহিনী অবশ্যই দুর্বলভাবে অস্ত্র-সজ্জিত বলেও মন্তব্য করা হয়েছে ওই রিপোর্টে।

হেরিটেইজ ফাউন্ডেশনের রিপোর্টে আরো বলা হয়েছে, গত ২০ বছরের সামরিক অভিযানগুলোতে বহু সংখ্যক মার্কিন সেনা নিহত হয়, বিশেষ করে পশ্চিম এশিয়া অঞ্চলে গত কয়েক দশকে মার্কিন সেনা নিহতের সংখ্যা অনেক বেশি।

মার্কিন এ গবেষণা প্রতিষ্ঠানটি মনে করছে, বর্তমান সংকটাপন্ন পরিস্থিতিতে একসাথে দুই ফ্রন্টে লড়াই করার আশঙ্কা অনেক বেশি বেড়েছে ও দিন দিন প্রশান্ত মহাসাগরীয় এলাকায় আগ্রাসী হয়ে উঠছে চীন।

সূত্র: দ্য গাজেট, হেরিটেজ, ওয়াল স্ট্রিট জার্নাল, ইনসাইড ডিফেন্স, ডিফেন্স নিউজ, এয়ার অ্যান্ড স্পেস ফোর্সেস, নিউ ইয়র্ক পোস্ট।

(ঊষার আলো-এফএসপি)