রূপসায় ৩ ভাটা মালিককে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা, মাটি না কাটার অঙ্গিকার

সর্বশেষ আপডেটঃ
32
0

ঊষার আলো প্রতিবেদক : সরকারী জমি থেকে মাটি কেটে নেয়ার অপরাধে রূপসায় ৩ ইট ভাটা মালিককের জরিমানা ও মুচলেকা দিয়ে রক্ষা। এ ঘটনায় ভাটা মালিকদের মধ্যে আতংক বিরাজ করছে।
জানাগেছে, রূপসা উপজেলার শ্রীফলতলা ইউনিয়নের নন্দনপুর এলাকায় আজাদ বিক্সস নামের ইট ভাটায় কয়েক বছর ধরে সরকারী জমি থেকে মাটি কেটে ইট তৈরীর কাজে ব্যবহার করছে। এমনকি মাটি কাটার ফলে নদী ব্যাপক ভাঙ্গনের সৃষ্টি হচ্ছে। এ সকল বিষয় জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এর নজরে এলে জেলা প্রশাসকের নির্দেশে জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশিষ বসাক শনিবার (৩ এপ্রিল) বেলা ১১টার দিকে ৩টি ইট ভাটায় অভিযান চালায়।
এ সময় আজাদ বিক্সস এর মালিক শ্রীফলতলা ইউনিয়নের ইউপি চেয়ারম্যান এসহাক সরদারকে মুচলিকার দিয়ে রক্ষা পান এবং ভাটা চালানোর উপযুক্ত কাগজপত্রদি না থাকায় ও সরকারী জমি দখল করে মাটি কাটার অপরাধে বি বি আই ও মদিনা বিক্সস এর মালিক শ্রীফলতলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সরদার মিজানুর রহমানকে ৫০ হাজার টাকা জরিমানা প্রদান করেন। ভাটা মালিক মিজান দীর্ঘক্ষণ অপেক্ষা করে না আসায় ভাটার কর্মচারীকে নির্বাহী ম্যাজিস্ট্রেট গ্রেফতার করে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে মিজানের উপস্থিতিতে তাদের ছেড়ে দেয়া হয়।
এ সময় ভাটা মালিকদ্বয় সরকারের অনুমতি ছাড়া সরকারী খাস জমিতে ইট ভাটার কোনরূপ কার্যক্রম পরিচালনা করিব না বলে লিখিত ভাবে অঙ্গিকার প্রদান করেন।
এছাড়া, ২০২০ সালের ২১ ডিসেম্বর ইট ভাটা মালিক ইউপি চেয়ারম্যান এসহাক সরদারকে সংশ্লিষ্ট নদীর মাটি কাটার অপরাধে একই ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্ট পরিচালনা করে ৩ লাখ টাকা জরিমানা করেন। এসময় সহযোগিতা করেন আর্মড পুলিশ ব্যাটালিয়ন, ও রূপসা থানার পুলিশ সদস্যবৃন্দ।

(ঊষার আলো-এমএনএস)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ