রোহিঙ্গাদের জন্য ১৮ কোটি মার্কিন ডলার সহায়তা ঘোষণা যুক্তরাষ্ট্রের

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক: মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা শরণার্থীদের জন্য  ১৮ কোটি মার্কিন ডলারের অতিরিক্ত তহবিল ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। গতকাল বুধবার যুক্তরাষ্ট্র রোহিঙ্গা শরণার্থীদের জন্য নতুন এ সহায়তা ঘোষণা করেন যুৃক্তরাষ্ট্র। আল–জাজিরা টেলিভিশনের অনলাইনের প্রতিবেদনে এ কথা জানানো হয়।

যুক্তরাষ্ট্রের মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ২০১৭ সালের আগস্ট থেকে শুরু করে এখন পর্যন্ত রোহিঙ্গা শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের মোট সহায়তার পরিমাণ ১.৫ বিলিয়ন ডলার।

মিয়ানমারের বাহিনী রাখাইনে রোহিঙ্গাদের ওপর জাতিগত নির্মূলসহ অন্যান্য ভয়াবহ নৃশংসতা চালায়। দমনপীড়নের মুখে ২০১৭ সালের আগস্টে লাখো রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে চলে আসতে বাধ্য হয়।

 

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য মানবিক কার্যক্রমে এ পর্যন্ত যুক্তরাষ্ট্র থেকে ১.২ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা পাঠানো হয়েছে।

এক বিবৃতিতে নেড প্রাইস বলেন এ সংকটে মার্কিন মানবিক সহায়তা নানা ক্ষেত্রে দিয়েছে।এর মধ্যে রয়েছে শিক্ষা, খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য, পুষ্টি, সুরক্ষা, আশ্রয়, দুর্যোগে সাড়া, পানি, স্যানিটেশন, স্বাস্থ্যবিধি ইত্যাদি।

(ঊষার আলো- এ এস)