UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লিঙ্গসমতা নিশ্চিতে নারী নেতাদের নেটওয়ার্ক গঠনের গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর

usharalodesk
সেপ্টেম্বর ২২, ২০২১ ১২:৪৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : লিঙ্গ সমতা নিশ্চিত করতে নারী নেতাদের একটি নেটওয়ার্ক গঠনের ওপর বিশেষ গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, লিঙ্গ সমতা নিশ্চিত করতে এটি চালিকা শক্তি হিসেবে কাজ করবে।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতির আহ্বানে নারী নেতাদের নিয়ে একটি উচ্চপর্যায়ের বৈঠকে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

তিনি জানান, এটি নারী ক্ষমতায়নে ভূমিকা রাখবে। আমরা নারী নেতাদের একটি নেটওয়ার্ক প্রতিষ্ঠা করতে পারি, যা শুধু একক বৈঠকের জন্য একত্রিত করবে না, বরং লিঙ্গ সমতা অর্জনে বাস্তব পদক্ষেপ নিশ্চিত করতে শক্তি হিসেবে কাজ করবে।

বৈঠকে তিনি বিশ্বনেতাদের সামনে ৩টি প্রস্তাব তুলে ধরেন। লিঙ্গ সমতা নিশ্চিত করতে যেগুলো সঠিকভাবে সমাধান করা প্রয়োজন।

প্রথম প্রস্তাবে প্রধানমন্ত্রী বলেন, লিঙ্গ সমতার বিষয়ে উপদেষ্টা বোর্ড প্রতিষ্ঠার জন্য আমি আপনাদের প্রশংসা করি। এটিকে স্থানীয়করণ করা দরকার। আমাদের প্রত্যেক পর্যায়ে বিশেষ করে তৃণমূল পর্যায়ে লিঙ্গ চ্যাম্পিয়ন প্রয়োজন। দৃষ্টান্ত স্থাপনের মাধ্যমে নেতৃত্ব দিতে পারি।

২য় প্রস্তাবে তিনি বলেন, নারী নেতৃত্বাধীন সংগঠনগুলোকে পর্যাপ্ত রাজনৈতিক এবং আর্থিকভাবে সাহায্য-সহযোগিতা করা প্রয়োজন। এ প্রচেষ্টায় সহায়তার ক্ষেত্রে জাতিসংঘের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

তৃতীয় প্রস্তাবে তিনি বলেন, লিঙ্গ সমতার জন্য আমাদের সাধারণ কর্মসূচিকে জোরদার করতে নেতাদের ১টি সম্মেলন ডাকার করার জন্য আহ্বান জানাচ্ছি। শুধু আমরা নয় এতে সকল নেতার যোগদান করা উচিত । লিঙ্গ সমতার অগ্রগতির জন্য দৃঢ় প্রতিশ্রুতি উপস্থাপন করা উচিত।