UsharAlo logo
শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

শীর্ষে উঠলেন ভারতকে বিশ্বকাপ জেতানো পান্ডিয়া; এক ধাপ উন্নতি সাকিবের

ঊষার আলো ডেস্ক
জুলাই ৪, ২০২৪ ১২:৪৫ অপরাহ্ণ
Link Copied!

শ্রীলংকার হাসারাঙ্গা ডি সিলভাকে টপকে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে অলরাউন্ডার তালিকায় শীর্ষে উঠলেন ভারতের হার্ডিক পান্ডিয়া। হাসারাঙ্গার সাথে রেটিং সমান ২২২ হলেও, ভগ্নাংশের হিসাবে এগিয়ে থাকায় সিংহাসন দখলে নিলেন পান্ডিয়া।

আজ টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ৬ ইনিংসে ব্যাট করে ১৫১ দশমিক ৫৭ স্ট্র্রাইক রেটে ১৪৪ রান করেন পান্ডিয়া। বল হাতেও দারুন ছন্দে  ছিলেন তিনি। ১৯১ রান দিয়ে ১১ উইকেট নেন পান্ডিয়া। তবে ব্রিজটাউনে বিশ^কাপের ফাইনালে ম্যাচের শেষ ওভারে ৪ উইকেট হাতে নিয়ে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিলো ১৬ রান। শেষ ওভারে মাত্র ৮ রান দিয়ে হেনরিচ ক্লাসেন ও ডেভিড মিলারের মত বিধ্বংসী ব্যাটারদের শিকার করে ভারতকে ৭ রানের জয় উপহার দেন পান্ডিয়া। যার সুবাদে  ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ^কাপের শিরোপা জয়ের স্বাদ পায় টিম ইন্ডিয়া।

শিরোপা নির্ধারনী ম্যাচে ৩ ওভারে ২০ রান দিয়ে ৩ উইকেট পান্ডিয়া। এমন দুর্দান্ত পারফরমেন্সের সুবাদে দুই ধাপ এগিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলেন পান্ডিয়া।

র‌্যাংকিংয়ে এক ধাপ করে উন্নতি হয়েছে অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস, জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও বাংলাদেশের সাকিব আল হাসানের।স্টয়নিস ২১১ রেটিং নিয়ে দ্বিতীয়, ২১০ রেটিং নিয়ে রাজা তৃতীয় এবং ২০৬ রেটিং নিয়ে পঞ্চম থেকে চতুর্থস্থানে উঠেছেন সাকিব। চার ধাপ পিছিয়ে দ্বিতীয় থেকে ষষ্ঠস্থানে নেমে গেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি।

অলরাউন্ড তালিকার পাশাপাশি ব্যাটিং ও বোলিংয়ে উন্নতি হয়েছে পান্ডিয়ার। ব্যাটিংয়ে দুই ধাপ এগিয়ে ৬২ নম্বরে এবং বোলিংয়ে ৬ ধাপ এগিয়ে ৫২ নম্বরে উঠেছেন পান্ডিয়া।

বিশ্বকাপে ৮ ম্যাচে ১৫ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হন ভারতের পেসার জসপ্রিত বুমরাহ। ফাইনালে ৪ ওভারে ১৮ রানে ২ উইকেট নেন তিনি। র‌্যাংকিংয়ে বোলার তালিকার  ১২ ধাপ এগিয়ে ১২তমস্থানে উঠেছেন বুমরাহ।

র‌্যাংকিংয়ে বোলিং তালিকায়  বড় লাফ দিয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার এনরিচ নর্টি। সাত ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠেছেন বিশ্বকাপে ৯ ইনিংসে ১৫ উইকেট নেওয়া নর্টি।ব্যাটিংয়ে অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড ও বোলিংয়ে ইংল্যান্ডের আদিল রশিদ শীর্ষস্থান ধরে রেখেছেন।

ব্যাটিং তালিকায় বাংলাদেশের মধ্যে সেরা অবস্থান ধরে রেখেছেন তাওহিদ হৃদয়। এক ধাপ এগিয়ে ৫৮৭ রেটিং নিয়ে ২৭তমস্থানে আছেন হৃদয়।
বোলিং তালিকায় বাংলাদেশের পক্ষে সেরা অবস্থানে আছেন পেসার মুস্তাফিজুর রহমান। এক ধাপ পিছিয়ে ৬২০ রেটিং নিয়ে ১৯তমস্থানে নেমে গেছেন মুস্তাফিজ