সাগরে লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস, বাড়তে পারে বৃষ্টি

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আগামী ২ দিনের মধ্যে এই লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটা বাংলাদেশের দিকে এলে বৃষ্টিপাত বেড়ে যাবে।
আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেছেন, ‘এটা মূলত বর্ষাকালীন লঘুচাপ। তবে এটি কোন দিকে যাবে সেটা আরো ২ দিন পর বোঝা যাবে। বাংলাদেশ অংশে আসলে বৃষ্টিপাত বাড়বে।’
এই আবহাওয়াবিদ আরো বলেছেন, ‘বর্তমানে মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় থাকায় বৃষ্টি কিছুটা কমেছে। তবে এই অবস্থা আরো ২ দিন থাকবে, এরপর আবারও বৃষ্টিপাত বাড়বে।’
গতকাল শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।
আবহাওয়ার সংক্ষিপ্তাসারে বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

(ঊষার আলো- এম.এইচ)