সাফ চ্যাম্পিয়নশীপে ভারতকে রুখলো বাংলাদেশ : ১-১ ড্র

সর্বশেষ আপডেটঃ

ক্রীড়া প্রতিবেদক : সাফ চ্যাম্পিয়নশীপে দ্বিতীয় ম্যাচে চ্যাম্পিয়ন ভারতকে রুখে দিয়ে লড়াইয়ে টিকে রইল বাংলাদেশ। প্রথমার্ধে পিছিয়ে পড়া ও ১০ জনের দলে পরিণত হওয়া বাংলাদেশ শুরু থেকে লড়াকু ফুটবলের যে চিত্র এঁকে ছিল ম্যাচ শেষে শক্তিশালী ভারতে বিরুদ্ধে ১-১ গোলে ড্র সেই প্রতিশ্রুতিই দেখালো। বিশ্বনাথ ঘোষের লাল কার্ডে একজন কম নিয়ে খেলে হতাশা গ্রাস করলেও ভেঙে পড়েনি লাল-সবুজ জার্সিধারীরা। ১০ জন নিয়েও বাংলাদেশ ড্র করেছে।
সোমবার (০৪ অক্টোবর) মালের জাতীয় স্টেডিয়ামে ইয়াসিন আরাফাতের হেডে ১-১ গোলে ড্র করেছে বাংলাদেশ। ৭৩ মিনিটে লাল-সবুজ জার্সিধারীরা খেলায় ফেরে। জামাল ভূঁইয়ার কর্নার থেকে উড়ে আসা বল রাকিবের মাথা ছুঁয়ে এলে দূরের পোস্টে ফাঁকায় থাকা ইয়াসিন চমৎকার হেডে জড়িয়ে দেন জালে।

তারপর বাধভাঙা উল্লাসে মেতে ওঠা। প্রথমত, ভারতের জালে বল জড়ানো। দ্বিতীয়ত পিছিয়ে পড়া ১০ জনের দলের সমতায় ফেরা। মালের স্টেডিয়ামে জড়ো হওয়া বাংলাদেশের সমর্থকদের আনন্দও ছিল চোখে পড়ার মতো।
প্রথমার্ধে বল দখলে অনেকটাই এগিয়ে ছিল ভারত। সুযোগ খুঁজছিল লক্ষ্যভেদের। সেটা পেয়েও যায় সাতবারের চ্যাম্পিয়নরা। সুনীল ছেত্রীর গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ভারত।

৯ মিনিটে মতিন মিয়ার ডান প্রান্তের ক্রস ক্লিয়ার করেন ডিফেন্ডার রাহুল ভেকে। দুই মিনিট পর ইব্রাহিমের ক্রসে মতিন লক্ষ্যে শট নিতে পারেননি। ২১ মিনিটে জামালের কর্নারে আতঙ্ক ছড়িয়েছিল বাংলাদেশ। কিন্তু তারা গোলকিপার গুরুপ্রিত সিংয়ের পরীক্ষা নিতে পারেনি। ২৬ মিনিটে জামালের ফ্রি-কিকে সাদ চেষ্টা করেছিলেন। কিন্তু তার প্রচেষ্টা পোস্টের অনেক বাইরে দিয়ে গেছে।

বরং দ্রু আক্রমণে উঠে ২৬ মিনিটেই ১-০ গোলে এগিয়ে যায় ভারত। উদন্ত সিংয়ের কাটব্যাক থেকে অভিজ্ঞ সুনীল ছেত্রী প্লেসিং করেছেন। ডিফেন্ডার তপু বর্মণ কাছে থেকে শেষ রক্ষা হয়নি।