UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুগার ফ্রি ফল ও সবজি কোনগুলো জেনে নিন

ঊষার আলো ডেস্ক
জুলাই ২৫, ২০২৩ ১১:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

যাদের ডায়াবেটিস আছে তাদের সেইসব খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়, যেগুলোতে চিনির পরিমাণ নগণ্য। এর মাধ্যমে তাদের শরীরের রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখা যায়। ডায়াবেটিকদের একটু ভেবেচিন্তে তাদের ডায়েট প্ল্যান করতে হয়।

এমন কিছু ফল এবং শাক-সবজি রয়েছে যা চিনিমুক্ত এবং ডায়াবেটিস রোগীরা খেতে পারেন। আপনাদের জন্য রইলো কোনগুলো সুগার-ফ্রি ফল ও সবজি তার বিস্তারিত।

অ্যাভোকাডো

অ্যাভোকাডোর নাম চিনিমুক্ত ফলের অন্তর্ভুক্ত। কারণ এর ভেতরে কম চিনি এবং কম চর্বি উভয়ই বিদ্যমান। তাই এটি খেলে শরীরে চিনির মাত্রা বাড়তে পারে না। একজন ডায়াবেটিস রোগী অনায়াসে অ্যাভোকাডো খেতে পারেন।

বাঁধাকপি

বাঁধাকপিতে কম চিনি এবং কম চর্বি উভয়ই থাকে। সেই সঙ্গে রয়েছে ম্যাগনেসিয়াম, সোডিয়াম, আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন ই ইত্যাদি পুষ্টি উপাদান, যা স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

টমেটো

ভিটামিন এ, ভিটামিন কে, প্রোটিন ইত্যাদির মতো পুষ্টি উপাদান টমেটোতে রয়েছে যা কেবল হাড়ের জন্যই উপকারী নয়, এটি চিনিমুক্ত খাবার হিসেবেও পরিচিত। ডায়াবেটিস রোগীরা টমেটো খেতে পারেন। টমেটোতে ক্যালসিয়ামও থাকে, যা হাড়কে শক্তিশালী করতে পারে।

ব্রকলি

ব্রকলিতে চিনির পরিমাণ কম থাকে। এটি চর্বিমুক্তও বলেও বিবেচিত হয়। ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ভিটামিন এ, ভিটামিন কে, ভিটামিন সি, ভিটামিন ডি-এর মতো পুষ্টি উপাদানের ভেতরে পাওয়া যায়, যা শুধু ত্বকের জন্যই উপকারী নয় এটিকে চিনিমুক্ত সবজি হিসেবেও বিবেচনা করা হয়। এক্ষেত্রে ডায়াবেটিস রোগীরাও এটি খেতে পারেন।

কিউই

কিউই ডায়াবেটিস রোগীর ডায়েটে যোগ করা যেতে পারে, কারণ এটি চিনিমুক্ত ফল হিসেবে বিবেচিত হয়। ভিটামিন সি’র সঙ্গে এর অভ্যন্তরে কম চিনি থাকে, তাই এটি খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এছাড়াও এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন-সি, পটাশিয়াম, ক্যালসিয়াম ইত্যাদি পুষ্টি উপাদান, যা স্বাস্থ্যকে অনেক সমস্যা থেকে দূরে রাখতে পারে।

কমলা

ডায়াবেটিস রোগীরা তাদের খাদ্যতালিকায় কমলা যোগ করতে পারেন। কারণ এটিকে চিনিমুক্ত ফল হিসেবে দেখা হয়। এর ভেতরে রয়েছে ভিটামিন সি, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ডায়াবেটিস রোগীরা তাদের ডায়েটে কমলা অন্তর্ভুক্ত করতে পারেন।