UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

স্বাস্থ্যবিমার আওতায় আসছে ঢাবি শিক্ষার্থীরা

usharalodesk
অক্টোবর ১২, ২০২১ ৪:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নিয়মিত শিক্ষার্থীদের স্বাস্থ্যবিমা প্রকল্পের আওতায় আনা হয়েছে। বিমার আওতাভুক্ত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনায় বাৎসরিক মাত্র ২৭০ টাকা প্রিমিয়াম প্রদান করে তালিকাভুক্ত বিভিন্ন হাসপাতালে স্বাস্থ্যসেবা গ্রহণ করার সুযোগ পাবেন।

আজ মঙ্গলবার (১২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, প্রতিবছর ভর্তির সময় শিক্ষার্থীদের এককালীন বাৎসরিক ২৭০ টাকা প্রিমিয়াম প্রদান করতে হবে।

চলমান শিক্ষাবর্ষে ভর্তির সময় যে সকল নিয়মিত শিক্ষার্থীরা বার্ষিক প্রিমিয়ামের টাকা দিতে পারেননি, তারা ওয়েবসাইটে লগইন করে হেলথ ইনস্যুরেন্স বাটন ক্লিক করে প্রিমিয়ামের টাকা জমা দিতে পারবেন। টাকা জমা দেয়ার পর শিক্ষার্থী বিমা প্রিমিয়ামের একটি জমা রশিদ পাবেন। আর এটি তাদের সংরক্ষণ করতে হবে। বিমা সুবিধা দাবির ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্রের সাথে প্রিমিয়াম জমা রশিদ সংযুক্ত করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রত্যেক শিক্ষার্থী হাসপাতালে ভর্তির ক্ষেত্রে বার্ষিক সর্বোচ্চ ৫০ হাজার টাকা বিমা সুবিধা পাবেন। তার মধ্যে হাসপাতালে থাকাকালীন কেবিন/ওয়ার্ড ভাড়া, হাসপাতাল সেবা, অস্ত্রোপচার জনিত ব্যয়, চিকিৎসকের পরামর্শ ফি ও ওষুধসহ পরীক্ষা-নিরীক্ষার বিল বাবদ দৈনিক সর্বোচ্চ ৫ হাজার টাকা চিকিৎসা ব্যয় পাওয়া যাবে।

বহির্বিভাগ চিকিৎসার ক্ষেত্রে প্রত্যেক শিক্ষার্থীর জন্য বার্ষিক ১০ হাজার টাকা বরাদ্দ আছে। এর মধ্যে বহির্বিভাগ পরীক্ষা-নিরীক্ষার ব্যয় অন্তর্ভুক্ত থাকবে ও বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ফি বাবদ প্রতি ব্যবস্থাপত্রে সর্বোচ্চ ৫০০ টাকা পাওয়া যাবে। আর কোনো শিক্ষার্থীর বয়সসীমা ২৮ বছর অতিক্রম করলে অথবা ছাত্রত্ব হারালে বীমা সুবিধা পাওয়া যাবে না। বিমা সংক্রান্ত কাজের জন্য শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগ/ইন্সটিটিউটের অফিসে যোগাযোগ করতে হবে।

এছাড়াও বিমা সংক্রান্ত সকল শর্ত ও বিস্তারিত তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

(ঊষার আলো-এফএসপি)