UsharAlo logo
শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দক্ষতাভিত্তিক জ্ঞানের দিকে বেশি নজর দিতে হবে : শিক্ষামন্ত্রী

ঊষার আলো ডেস্ক
জুলাই ৪, ২০২৪ ১২:৩৫ অপরাহ্ণ
Link Copied!

শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেছেন, তত্ত্বীয় জ্ঞানের চেয়ে দক্ষতাভিত্তিক জ্ঞানের দিকে বেশি নজর দিতে হবে। শিক্ষার্থীদের  সফ্ট স্কিল শেখাতে হবে। তাহলেই স্মার্ট সিটিজেন তৈরি করতে পারব।

তিনি বলেন, বিশ্বে আমাদের দক্ষ জনশক্তি খুবই প্রয়োজন। দক্ষতা অর্জন করতে পারলে বিশ্ববাজারে চাকরির অভাব নেই।বুধবার রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিসট্রেশন এন্ড ম্যানেজমেন্ট (বিয়াম) মিলনায়তনে সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

প্রান্তিক পর্যায়ের কলেজ শিক্ষকদের মাস্টার ট্রেইনার এর অংশ হিসেবে এডভান্স প্যাডাগোজি বিষয়ে ২৮দিনব্যাপী প্রশিক্ষণ শেষ হয়।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের ডায়ভার্সিফাইড নলেজ প্রদানের পাশাপাশি তাদের শিখন পদ্ধতিতেও পরিবর্তন আনতে হবে।তিনি আরো বলেন, শিক্ষার্থীদের সনাতন পদ্ধতিতে শিখালে চলবে না। শিখনের ক্ষেত্রে আধুনিক পদ্ধতির ব্যবহার করতে হবে। শিক্ষার্থীদের উন্নত মানসিকতা তৈরিতে শিক্ষকদের ভূমিকা পালন করতে হবে।

শিক্ষার্থীরা যেন অভিজাত মানসিকতার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে উল্লেখ করে তিনি বলেন, আমরা চাই শিক্ষার্থীরা সাম্য ও মানবিকতায় উন্নত মানসিকতার হোক। তারা যেন বিভেদ না শিখে।

অনুষ্ঠানে বক্তারা বলেন,স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম বিস্তৃত করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এই কার্যক্রমকে দেশব্যাপী ছড়িয়ে দিলে উচ্চশিক্ষায় গুণগত মান আরো বাড়বে। শিক্ষার্থীরাও মানসম্মত পড়াশোনা শিখতে পারবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান সভাপতির বক্তৃতায় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বপ্রথম কলেজ শিক্ষকদের জন্য কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট (সিইডিপি) প্রজেক্ট চালু করেছেন। এই প্রকল্পের মাধ্যমে কলেজ শিক্ষাকে আধুনিক ও মানসম্মত করে গড়ে তোলার নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, আজকের স্মার্ট বাংলাদেশের ভিশন অত্যন্ত প্রাসঙ্গিক। কেননা প্রতিটি নাগরিককে স্মার্ট নাগরিকে পরিণত করতে হলে দক্ষ জনসম্পদ হিসেবে তাদের গড়ে তোলার কোনো বিকল্প নেই।