UsharAlo logo
শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

স্মৃতি ইরানি-চন্দ্রশেখরসহ ভোটে হারলেন যেসব প্রভাবশালী মন্ত্রী

usharalodesk
জুন ৫, ২০২৪ ১:৫৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ভারতে ১৮তম লোকসভা নির্বাচনের ফল ঘোষণা চলছে। এটি বিশ্বের ইতিহাসের সবচেয়ে বড় নির্বাচন। গত ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত সাত ধাপে চলা এই নির্বাচনে ভোটার সংখ্যা ছিল প্রায় ৯৭ কোটি। আর লোকসভার ৫৪৩ আসনের বিপরীতে প্রার্থী ছিলেন ৮ হাজার ৩৬০ জন।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, উত্তরপ্রদেশের আমেথিতে হেরেছেন সংখ্যালঘুবিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানি। তিনি হেরেছেন কংগ্রেসের কিশোরী লাল শর্মার কাছে। ভোটের ব্যবধান ১ লাখ ৬০ হাজার।

ইলেকট্রনিক ও তথ্যপ্রযুক্তিবিষয়ক মন্ত্রী রাজিব চন্দ্রশেখর হেরেছেন কেরালার থিরুভানানথাপুরমে। কংগ্রেসের শশী থারুরের কাছে ১৬ হাজার ভোটে হেরেছেন তিনি।

আবাসন ও নগরবিষয়ক প্রতিমন্ত্রী কৌশল কিশোর মোহনলালগঞ্জ লোকসভা আসনে হেরেছেন সমাজবাদী পার্টির প্রার্থী আরকে চৌধুরীর কাছে। তাদের ভোটের ৭০ হাজার ২৯২। ভারি শিল্পবিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী মহেন্দ্র নাথ পান্ডে ২১ হাজারের বেশি ভোটের ব্যবধানে চান্দৌলি লোকসভা আসনে হেরেছেন সমাজবাদী পার্টির বীরেন্দ্র সিংয়ের কাছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনি, যার ছেলে ২০২১ সালের অক্টোবরে লখিমপুর খেরিতে সহিংসতার অভিযোগে গ্রেফতার হয়েছিলেন, তিনি সমাজবাদী পার্টির উৎকর্ষ ভার্মার কাছে ৩৪ হাজার ভোটে হেরেছেন। লখিমপুর খেরি লোকসভা আসনে এই পরাজয়ে শিকার হন টেনি।

পশ্চিমবঙ্গের বাঁকুড়া লোকসভা আসনে হেরে গেছেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। তৃণমূল কংগ্রেস প্রার্থী অরূপ চক্রবর্তীর কাছে প্রায় ৩৩ হাজার ভোটে হারেন তিনি। কেন্দ্রীয় উপজাতিবিষয়ক মন্ত্রী এবং বর্তমান সাংসদ অর্জুন মুণ্ডা ঝাড়খণ্ডের খুন্তি লোকসভা আসনে কংগ্রেস প্রার্থী কালীচরণ মুণ্ডার কাছে প্রায় দেড় লাখ ভোটের ব্যবধানে  হেরেছেন।

সার ও নবায়নযোগ্য জ্বালানিবিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী ভগবন্ত খুবা বিদরে কর্নাটকের মন্ত্রী ঈশ্বর খন্ড্রের ছেলে সাগর খন্ড্রের কাছে পরাজিত হয়েছেন। কৃষি ও কৃষক কল্যাণবিষয়ক কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কৈলাশ চৌধুরী রাজস্থানের বারমেরে হেরেছেন। ভোটের ব্যবধান প্রায় সাড়ে চার লাখ।

মৎস্য, পশুপালন ও দুগ্ধ পালনের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী এল মুরুগান পরাজিত হয়েছেন তামিলনাড়ুর নীলগিরিস আসনে। ডিএমকের বিজয়ী প্রার্থীর সঙ্গে তার ব্যবধান ২ লাখ ৪০ হাজার ভোটের। কোচবিহার লোকসভা আসনে হেরেছেন বিজেপির নেতা ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিসিথ প্রামাণিক। টিএমসির জগদীশ চন্দ্র বসুনিয়ার কাছে ৩৯ হাজার ভোটে হেরেছেন তিনি।

পশুপালন, মৎস্য ও ডেইরিবিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জীব বলিয়ান মুজাফফরনগর লোকসভা আসনে সমাজবাদী পার্টির হরেন্দ্র সিং মালিকের কাছে ২৪ হাজার ভোটের ব্যবধানে হেরেছেন।

ঊষার আলো-এসএ