UsharAlo logo
সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

হঠাৎ মাথা ধরা কমায় এমন ৪ পানীয়

usharalodesk
মার্চ ২৩, ২০২১ ৫:১৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : অতিরিক্ত কাজের চাপ, ব্যস্ততা ও বিভিন্ন কারণে হঠাৎই মাথা ধরা এবং ব্যথায় সমস্যা হতে পারে। তবে এমন সমস্যার তাৎক্ষণিক স্বস্তি দিতে পারে কিছু পানীয়।

আদা চা-

মাথাব্যথার জন্য খেতে পারেন আদা চা। আদা চা এক আরোগ্যদায়ক পানীয়, যা ধমনী শিথিল করার মাধ্যমে মস্তিষ্কের রক্ত সঞ্চালনের মাত্রা বাড়ায়। এক ইঞ্চি পরিমাণ আদা কুচি করে দুই কাপ পানিতে ফুটিয়ে এক কাপ করতে হয়। এরপর এতে এক চা-চামচ মধু মেশাতে পারেন। এটি মাথাব্যথা কমাতে খুবই ভালো কাজ করে থাকে। তার কারণ এ পানীয়তে প্রদাহনাশক উপাদান রয়েছে। এ উপাদান আরাম লাভে এবং ব্যথা কমাতে সাহায্য করে।

পুদিনা চা-

পুদিনা কড়া ঘ্রাণ ও ঔষধিগুণ সম্পূর্ণ হওয়ায় পেশি এবং স্নায়ুকে আরাম দিতে পারে। ফলে পেশি এবং স্নায়ুকে আরাম দিতে পারে। যা হঠাৎই হওয়া মাথা ব্যথাকে কমাতে পারে। এই চা অন্ত্র সুস্থ রাখার পাশাপাশি অস্বস্তিও কমায়।

ফিভারফিউ চা-

এক ধরনের ফুলের গাছের পাতা এটি। ডেইজি ফুলের মতো দেখতে এ গাছের পাতা মধ্যযুগের সমসয়কালিন অ্যাসপিরিন ওষুধের মতো ব্যথা কমানের কাজে ব্যবহার করা হতো। এটির ওষুধী উপাদান মাইগ্রেইনের কারণে হওয়া মাথার ব্যথা কমাতে সাহায্য করে।

লেবুর পানি-

মাথা ব্যথা সারাতে একটি কার্যকার পানীয় হল লেবুর পানি। এটি সকল রকমের মাথা ব্যথা কমাতে পারে। পানি গরম করার পর তাতে অর্ধেকটা লেবুর রস যোগ করুন। এটি শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করতে এবং পেটের সমস্যা থেকে হওয়া মাথাব্যথাও দূর করে থাকে।

(ঊষার আলো-এফএসপি)