UsharAlo logo
শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

হরিজনদের উচ্ছেদের প্রতিবাদে নাগরিক সমাবেশ

usharalodesk
জুন ১৫, ২০২৪ ১১:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : রাজধানীর বংশালে হরিজন সম্প্রদায়ের মিরনজিল্লা সিটি কলোনিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) উচ্ছেদ অভিযানের প্রতিবাদে সমাবেশ করেছে নাগরিক সংহতি।

শুক্রবার বিকালে রাজধানীর জাতীয় জাদুঘরের সামনে এ সমাবেশ হয়। এছাড়া এদিন জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল বের করে হিন্দু মহিলা মহাজোট।

নাগরিক সংহতির সমাবেশে বক্তারা বলেন, কাঁচাবাজার বানানোর নাম করে হঠাৎ তাদের উচ্ছেদের পেছনে সিটি করপোরেশনের অন্য কোনো উদ্দেশ্য আছে, সেটা বোঝা যায়। আপাতত আদালত এক মাসের জন্য উচ্ছেদ স্থগিত করেছে। কিন্তু এটা কোনো সমাধান নয়। হরিজন সম্প্রদায়ের মানুষজনকে পুনর্বাসন না করে তাদের বসবাসের জায়গায় কোনো কাঁচাবাজার হতে দেওয়া হবে না।

ড. মো. হারুন ওর রশীদের সভাপতিত্বে নাগরিক সংহতি সমাবেশে আইনজীবী উৎপল বিশ্বাস বলেন, এরা যখন কয়েকশ বছর আগে এখানে আসে তখন এদের দুটি প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। যা চট্টগ্রাম সিটি করপোরেশনে এখনো আছে। কিন্তু ঢাকায় সিটি করপোরেশনে তাদের এ মর্যাদা হরণ করা হয়েছে।

শ্রমিক আন্দোলনের আহবায়ক বিপ্লব ভট্টাচার্য বলেন, সরকারের ভূমি আইন পরিবর্তন করে বলা হয়েছে, হাজার হাজার বছর ধরেও যদি কেউ দখল ধরে রাখে। তারপরও যদি তার বৈধ কাগজপত্র না থাকে তাহলেও তাকে উচ্ছেদ করা যাবে। আজকে এটার যে ভয়াবহ অবস্থা সেটা আমরা এই মিরনজিল্লা সিটি কলোনিতে দেখতে পাচ্ছি।

ঊষার আলো-এসএ