UsharAlo logo
শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

হুথিদের হামলায় ডুবে গেল জাহাজ

usharalodesk
জুন ১৯, ২০২৪ ১১:৪২ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : ইয়েমেনের হুথি যোদ্ধাদের হামলায় লোহিত সাগরে একটি জাহাজ ডুবে গেছে। কয়েক দিন আগে ওই জাহাজটিতে ড্রোন হামলা চালিয়েছিল হুথি যোদ্ধারা। এতে জাহাজের এক ক্রু নিহত হয়েছিলেন।

লাইবেরিয়ার পতাকাবাহী, গ্রিক মালিকানাধীন ও পরিচালিত বাল্ক ক্যারিয়ারটির ডুবে যাওয়া বিদ্যমান পরিস্থিতিতে উত্তেজনা আরও বাড়াবে বলে ধারণা করা হচ্ছে।

ওই অঞ্চলের জাহাজ চলাচলবিষয়ক সতর্কবার্তায় যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশন্স সেন্টার জানায়, লোহিত সাগরে দি টিউটর ডুবে গেছে।

এতে আরও বলা হয়, সামরিক কর্তৃপক্ষ ঘটনাস্থলে ধ্বংসস্তুপ এবং তেল ভাসতে দেখেছে। জাহাজটি ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে।

জাহাজ ডোবার ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি হুথির পক্ষ থেকে।

এক সপ্তাহ আগে টিউটর হামলার শিকার হয়েছিল। লোহিত সাগরে বোমাবাহী ড্রোনে আক্রান্ত হয়েছিল জাহাজটি।

সোমবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছেন, হামলায় এক ক্রু নিহত হয়েছেন, তিনি ফিলিপাইনের নাগরিক।

গত নভেম্বর থেকে হুথিরা ওই এলাকা দিয়ে চলাচলকারী অর্ধশতাধিক হামলা চালিয়েছে। তারা একটি জাহাজ দখল করেছে, দুটি ডুবিয়ে দিয়েছে বলে মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে। মার্কিন নেতৃত্বাধীন কোয়ালিশন হুথিদের বিরুদ্ধে ব্যাপক বোমা হামলা চালিয়ে যাচ্ছে।

কিন্তু তবুও তাদের হামলা বন্ধ করা যাচ্ছে না। হুথিরা দাবি করছে, ইসরাইল যতক্ষণ না গাজায় হামলা বন্ধ করবে, ততক্ষণ তারা এই হামলা বন্ধ করবে না।

মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সূত্র জানিয়েছে, হুথিদের হামলার ফলে লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল ৯০ ভাগ কমে গেছে। অথচ, এই করিডোর দিয়ে বিশ্বের ১৫ ভাগ সামুদ্রিক পণ্য সরবরাহ করা হতো।

ঊষার আলো-এসএ