UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১২ বছরের শিক্ষার্থীরাও টিকা নিতে পারবে-প্রধানমন্ত্রী

usharalodesk
সেপ্টেম্বর ১৫, ২০২১ ১২:৪৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ১২ বছর ও এর বেশি বয়সী ছাত্র-ছাত্রীদেরও করোনা টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ (১৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে জাতীয় পার্টির রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর-পর্ব টেবিলে উপস্থাপন করা হয়।

প্রধানমন্ত্রী জানান, প্রতি মাসে যাতে ১ কোটি ডোজের বেশি টিকা পাওয়া যায় তার ব্যবস্থা করা হয়েছে। ধাপে ধাপে দেশের ৮০ শতাংশ জনগোষ্ঠীকে টিকার আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে লক্ষ্যমাত্রার ৫০ শতাংশ জনগোষ্ঠীকে টিকার আওতায় আনতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসরণের ব্যবস্থা নেওয়া, ১২ বছর ও তদূর্ধ্ব সব ছাত্র-ছাত্রীদের টিকার আওতায় নিয়ে আসা, মন্ত্রণালয়ের দেওয়া প্রতিবন্ধীদের সুবর্ণকার্ডের মাধ্যমে রেজিস্ট্রেশন করে টিকা দেওয়ার ব্যবস্থা এবং অগ্রাধিকারভিত্তিকে শ্রমিকদের টিকা প্রদান করা হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ১২ সেপ্টেম্বর পর্যন্ত সরকারের উদ্যোগে ২৪ কোটি ৬৫ লাখ ১৩ হাজার ৬৬০ ডোজ টিকা সংগ্রহের ব্যবস্থা করা হয়েছে। দ্বিপাক্ষিক চুক্তির আওতায় ৪ কোটি ৪৪ লাখ ৩১ হাজার ৮৮০ ডোজ টিকা পাওয়া গেছে। প্রতি মাসে যাতে ১ কোটি ডোজ বা তার বেশি টিকা পাওয়া যায় সেই ব্যবস্থা নেওয়া হয়েছে। সিনোফার্মা থেকে আগামী অক্টোবর মাস থেকে প্রতি মাসে ২ কোটি হিসেবে ডিসেম্বর পর্যন্ত মোট ছয় কোটি টিকা পাওয়া যাবে।

(ঊষার আলো-আরএম)