২০২৮ থেকে ফুটবল বিশ্বকাপ ২ বছর অন্তর

সর্বশেষ আপডেটঃ

ক্রীড়া ডেস্ক : আর চার বছর নয়, এবার ২০২৮ সাল থেকে দু’বছর অন্তরই ফুটবল বিশ্বকাপ উপভোগ করতে পারবেন ফুটবলপ্রেমীরা। চলতি বছরের মে মাসে এমনটাই প্রস্তাব দিয়েছিল ফিফা। বুধবার (২২ সেপ্টেম্বর) উয়েফা কংগ্রেসে ফিফার সেই প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে। সেখানেই জানা যায়, ২০২৮ সালের পর থেকেই প্রতি দু’বছর পর-পর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দিয়েছে ফিফা। কিন্তু উয়েফার সেই প্রস্তাবে সম্মতি নেই। খবর সংবাদ প্রতিদিনের।

প্রতি চার বছর অন্তর আয়োজিত হয় মহিলা ও পুরুষ বিশ্বকাপ। কোনও একটি দেশ এই বিরাট আয়োজনের দায়িত্ব পেয়ে থাকে। ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনোর প্রস্তাব এবার থেকে দু’বছর অন্তর অন্তর পুরুষ এবং মহিলাদের এই বিশ্বকাপের আয়োজন করা যেতে পারে। প্রতি দু’বছর অন্তর ছেলে এবং মেয়েদের বিশ্বকাপ আয়োজন করা যায় কি না তা নিয়ে ২০২১ সালের মে মাসে গবেষণা শুরু করে ফিফা। ফিফার তরফে সেই প্রস্তাব উয়েফার কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। তাতেই চিন্তা শুরু হয়েছে ইউরোপীয় ফুটবল মহলে।

উয়েফা মনে করছে, ২০২৮ সালের মধ্যে বিশ্বকাপের সংখ্যা বাড়িয়ে দেবে ফিফা। যার ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে ইউরোপের ক্লাবগুলি। আর্থিকভাবে ধাক্কা খাবে উয়েফাও। কারণ, ফিফার ভাবনা কার্যকরী করতে গেলে আন্তর্জাতিক ফুটবল ক্যালেন্ডারই বদলে ফেলতে হবে। অন্যান্য টুর্নামেন্টগুলির আয়োজন এক্ষেত্রে কীভাবে হবে, তা-ও বড় প্রশ্ন। তাছাড়া এমনটা হলে বিশ্বকাপ কোয়ালিফায়িং রাউন্ডের জন্যও সময় অনেকটাই কমে যাবে।

সেকারণেই ফিফার প্রস্তাবে রাজি নয় ইউরোপীয় ফুটবলের নিয়ামক সংস্থা। তারা বলছে, চার বছর ধরে বিশ্বকাপের জন্য অপেক্ষা যে আকর্ষণ তৈরি করে, দু’বছর পরপর বিশ্বকাপ হলে সেটা থাকবে না। এর ফলে ফুটবলারদের বিশ্রামের সুযোগ কমে যাবে। ছেলেদের বিশ্বকাপের আড়ালে মেয়েদের বিশ্বকাপের জনপ্রিয়তা কমে যেতে পারে, সেই আশঙ্কাও প্রকাশ করেছে উয়েফা। সব মিলিয়ে উয়েফা চাইছে যেনতেন প্রকারে ফিফার এই পরিকল্পনা আটকে দিতে।

(ঊষার আলো-এমএনএস)