বেনাপোল স্থলবন্দর

৪০ দিনে ফিরলো সাড়ে চার হাজার বাংলাদেশি

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : করোনা মহামারির মধ্যে বেনাপোল চেকপোস্ট দিয়ে গত ৪০ দিনে চার হাজার ৬৬৬ বাংলাদেশি দেশে ফিরেছেন। এর মধ্যে করোনা রোগীও রয়েছেন। একই সময়ে ভারত গেছেন ৫৫২ জন।
শনিবার (৫ জুন) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব। তিনি বলেন, শনিবার ভারত থেকে ৮৮ জন বাংলাদেশি বেনাপোল দিয়ে দেশে ফিরেছেন। এদিন ১০ জন ভারতীয় দেশে গেছেন।
আহসান হাবিব বলেন, কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন থেকে অনাপত্তিপত্র (এনওসি) নিয়ে গত ২৬ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত চার হাজার ৬৬৬ জন বাংলাদেশি বেনাপোল দিয়ে দেশে ফিরেছেন। এদের মধ্যে করোনায় আক্রান্ত রয়েছেন ১৭ জন। অপরদিকে বাংলাদেশ থেকে ৫৫২ জন ভারতীয় দেশে ফিরে গেছেন। তাদের করোনা আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।
শার্শা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ইউসুফ আলী বলেন, ভারতফেরত যাত্রীরা নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকছেন। এসব পাসপোর্ট যাত্রীকে বেনাপোলের ১৪টি ও যশোরের ১৬টি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হচ্ছে। এছাড়া ঝিকরগাছার গাজিরদরগা, সাতক্ষীরা, নড়াইল, খুলনা, মাগুরা ও ঝিনাইদহে আরও কয়েকটি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন সেন্টার রয়েছে। সেখানেও অনেকেই রয়েছেন।
তিনি বলেন, ভারতফেরত নারীদের নিরাপত্তায় পৃথক কোয়ারেন্টিন সেন্টার করা হয়েছে যশোর শহরের রেল রোডের জয়তী সোসাইটিতে। কোয়ারেন্টিনে নারী পুলিশ সদস্যের সঙ্গে সেখানকার নারী স্বাস্থ্যকর্মীরা দায়িত্ব পালন করছেন। করোনা পজিটিভ ও গুরুতর অসুস্থদের যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ও বক্ষব্যাধিসহ অন্য হাসপাতালে রেফার্ড করা হয়।
যেসব যাত্রী করোনায় আক্রান্ত কিংবা উপসর্গ নিয়ে দেশে ফিরছেন তাদের যশোর সদর হাসপাতালের করোনা ইউনিটে পাঠানো হচ্ছে বলেও জানান স্বাস্থ্য কর্মকর্তা ইউসুফ আলী।

(ঊষার আলো-এমএনএস)