৪৬ দিন পর ফেরি চলাচল শুরু, বন্ধ থাকবে রাতে

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : ৪৬ দিন বন্ধ থাকার পর শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে ফের ফেরি চলাচল শুরু হয়েছে। পরীক্ষামূলক ফেরি চলাচল সফল হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এর আগে সোমবার (৪ অক্টোবর) এই রুটে পরীক্ষামূলক ফেরি চলাচল পর্যবেক্ষণ করা হয়। পরে মঙ্গলবার (৫ অক্টোবর) থেকে দিনের বেলায় এই রুটে ফেরি চলাচল শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়। তবে রাতের বেলায় বন্ধ থাকবে ফেরি চলাচল।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন সংস্থার (বিআইডাব্লিউটিসি) পরিচালক (বাণিজ্য) আশিকুজ্জামান জানান, সোমবার ফেরি কুঞ্জলতা নিয়ে বিআইডাব্লিউটিসি ও বিআইডাব্লিটিএর একটি পরিদর্শক দল শিমুলিয়া ঘাট থেকে বাংলাবাজার ঘাটে যায়। পদ্মায় স্রোত কম থাকায় ফেরিটি সফলভাবে বাংলাবাজার ঘাটে পৌঁছে। আবার বাংলাবাজার ঘাট থেকে ফেরি ক্যামেলিয়া শিমুলিয়া ঘাটে আসে।

পরীক্ষামূলক এই ফেরি চলাচল পর্যবেক্ষণ করে মঙ্গলবার সকাল ৬টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নিয়মিতভাবে ফেরি চলাচল করবে। তবে রাতের বেলায় ফেরি চলাচল বন্ধ থাকবে। দিনে ফেরি চললেও পারাপার করা হবে না ভারী বা পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী বাস। শুধু ছোট-ছোট গাড়ি ও অ্যাম্বুল্যান্সসহ জরুরি পরিসেবার গাড়ি পারাপার করা হবে। শিমুলিয়া থেকে ফেরিগুলো বাংলাবাজার যাবে পদ্মা সেতুর ১৪-১৫ নম্বর খুঁটির মধ্য দিয়ে। আর বাংলাবাজার থেকে শিমুলিয়া আসার সময় ১৯-২০ নম্বর খুটির মধ্য দিয়ে আসবে।

রাতে ফেরি বন্ধ রাখার কারণ সম্পর্কে আশিকুজ্জামান বলেন, পদ্মায় এখনো স্রোত সেভাবে কমেনি। ফলে রাতে ফেরি চালানো ঝুঁকি মনে হচ্ছে। আশা করা যায়, সাত থেকে ১৫ দিনের মধ্যে এই রুটে পুরোপুরি ফেরি চলাচল স্বাভাবিক হবে।

উল্লেখ্য, পদ্মায় প্রবল স্রোতের কারণে শিমুলিয়া-বাংলাবাজার নৌ রুটে চলাচলকারী ফেরিগুলো নিয়ন্ত্রণ হারিয়ে একের পর এক পদ্মা সেতুর পিলারে ধাক্কা দিচ্ছিল। এ পরিস্থিতিতে গত ১৮ আগস্ট থেকে এই রুটে ফেরি চলাচল বন্ধ ছিল।

(ঊষার আলো-এমএনএস)