UsharAlo logo
সোমবার, ৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

৭৩—এ পুতিন, যেভাবে জন্মদিন পালন করেন তিনি

usharalodesk
অক্টোবর ৭, ২০২৪ ৪:২৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ৭২তম জন্মদিন আজ (৭ অক্টোবর)। ১৯৫২ সালের এই দিনে সেন্ট পিটার্সবার্গে জন্মগ্রহণ করেন বিশ্বের অন্যতম ক্ষমতাধর এই রাষ্ট্র নায়ক। তার জন্মদিন নিয়ে কৌতূহল আছে অনেকের। কীভাবে এই দিনটি উদযাপন করেন রুশ প্রেসিডেন্ট তা নিয়ে জনমনে আছে ব্যাপক আগ্রহ।

জানা গেছে, বিগত বছরের মতো, কর্মক্ষেত্রেই জন্মদিন উদযাপন করবেন পুতিন। আর এটি হলে ২১তম বারের মতো প্রেসিডেন্ট ভবনে এই জন্মদিন উদযাপিত হবে পুতিনের। নিয়মানুযায়ী, সকালে টেলিগ্রাম এবং টেলিফোন কলের মাধ্যমে বিদেশী নেতাদের কাছ থেকে অভিনন্দন গ্রহণ করে দিন শুরু করবেন পুতিন।

এরপর বেশ কয়েকটি ব্যক্তিগত কাজের মিটিং শেষে করে সন্ধ্যায়, সিআইএস রাষ্ট্রপ্রধানদের সাথে দেখা করবেন পুতিন। কেননা, তারা মঙ্গলবারের শীর্ষ সম্মেলনের আগে মস্কোতে জড়ো হয়েছেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের মতে, প্রেসিডেন্ট একদিনও সম্পূর্ণ বিশ্রাম নিতে পারেন না। এমনকি প্রেসিডেন্টের কাজ এবং বিশ্রামের জন্য নির্দিষ্ট সময় নেই- প্রয়োজনে তিনি রাতেও রিপোর্ট দেখেন। মুখপাত্রের মতে, পুতিন ‘কার্যত চব্বিশ ঘণ্টা দায়িত্ব পালন করছেন।’

পুতিন কখনই তার জন্মদিন সম্পর্কে প্রকাশ্যে কথা বলেন না। বরং বিষয়টির প্রতি অপ্রয়োজনীয় মনোযোগ এড়াতে চেষ্টা করেন। নিজের জন্মদিন নিয়ে একবার পুতিন বলেছিলেন, ‘এটি আমার জন্মদিন, এটি কোনো জাতীয় ছুটির দিন নয়। এই অনুষ্ঠানের গুরুত্বকে অতিরঞ্জিত করা আমার কাছে অবান্তর বলে মনে হয়।

সাধারণত এই দিনটি পুতিন নিজের বন্ধু এবং আত্মীয়দের সাথে উদযাপন করতে পছন্দ করেন। ব্যস্ত সময়সূচি সত্ত্বেও এইদিনে সন্ধ্যায় পরিবারকে সময় দেওয়ার চেষ্টা করেন পুতিন। যদিও আজ সন্ধ্যায় সিআইএস রাষ্ট্রপ্রধানদের সাথে মিটিং আছে পুতিনের।

ঊষার আলো-এসএ