UsharAlo logo
শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রিয়ায় চীনা দূতাবাসের সামনে উইঘুরদের বিক্ষোভ

usharalodesk
জুলাই ৮, ২০২৩ ৪:৪৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক: অস্ট্রিয়ায় অবস্থিত চীনা দূতাবাসের সামনে বিক্ষোভ করেছেন দেশটিতে থাকা উইঘুর সম্প্রদায়ের সদস্যরা। ভয়েসেস এগেইনস্ট অটোক্রেসি (ভিএএ) শীর্ষক সংগঠনের ব্যানারে ভিয়েনায় চীনা দূতাবাসের সামনে এ কর্মসূচির আয়োজন করা হয়।

খবরে বলা হয়েছে, ২০০৯ সালের ৫ জুলাই সংঘটিত উরুমকি গণহত্যার স্মরণে এবং চীনের জিনজিয়াং প্রদেশের পূর্ব তুর্কিস্তানে চলমান গণহত্যার বিরুদ্ধে তাদের আওয়াজ তোলার জন্য এ বিক্ষোভের আয়োজন করা হয়।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, এদিন অস্ট্রিয়ায় অবস্থানরত প্রায় ৫০ জন উইঘুর চীনা দূতাবাসের সামনে জড়ো হন এবং বেইজিং সরকারের গণহত্যামূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে স্লোগান দেন।

ভিএএর মতে, বিক্ষোভে অংশ নেওয়া উইঘুরদের মধ্যে অনেকেই সেই গণহত্যায় তাদের প্রিয়জনকে হারিয়েছেন। তাই চীনা নিপীড়নের বিরুদ্ধে তাদের অব্যাহত লড়াইয়ে শক্তি জোগানের অংশ হিসেবে বেইজিং সরকারের ওই জঘন্য কর্মকাণ্ডকে স্মরণ করাকে তারা গুরুত্বপূর্ণ বলে মনে করেন।

অস্ট্রিয়ায় উইঘুর সম্প্রদায়ের প্রেসিডেন্ট মেভলান দিলশাত এদিন বিক্ষোভের নেতৃত্ব দেন এবং দেশটির বিভিন্ন প্রদেশ থেকে এসে বিক্ষোভে অংশ নেন উইঘুররা।

প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভকারীরা আন্তর্জাতিক সম্প্রদায়কে নীরব না থেকে চীনা গণহত্যার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

ভিএএর তথ্যমতে, কুখ্যাত উরুমকি গণহত্যায় জাতিগত সংখ্যালঘু উইঘুর এবং হান চীনা সম্প্রদায়ের মধ্যে তিন দিনের ভয়ঙ্কর সহিংসতায় প্রায় ২০০ জন নিহত এবং ১৭০০ জন আহত হয়েছিলেন। তবে এটি চীন সরকারের পরিসংখ্যান। হতাহতের প্রকৃত সংখ্যা অনেক বেশি বলে মনে করা হয়।

ঊষার আলো-এসএ