UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

অ্যাস্ট্রাজেনেকার টিকার পঞ্চম চালান আসছে বিকেলে

usharalodesk
আগস্ট ২৮, ২০২১ ১:৫৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : জাপান থেকে উপহার হিসেবে অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকার পঞ্চম  এবং শেষ চালান আজ শনিবার (২৮ আগস্ট) বিকেলে ঢাকায় পৌঁছচ্ছে।

বিকেল সোয়া ৩টায় ক্যাথে প্যাসিফিক এয়ারলাইন্সের একটি ফ্লাইটে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকার এ চালান এসে পৌঁছনোর কথা রয়েছে।

এর আগে, শুক্রবার (২৭ আগস্ট) স্থানীয় সময় রাতে নিপ্পন এয়ারওয়েজের একটি ফ্লাইট অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার চালানটি নিয়ে ঢাকার উদ্দেশে জাপানের নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়ে।

নারিতা বিমানবন্দর থেকে ওই টিকার চালান বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরুর সময় সেখানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দীন আহমেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলাদেশের প্রতি অব্যাহত সহযোগিতার জন্য দূতাবাস জাপান সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান।

জাপানে বাংলাদেশ দূতাবাস জানিয়েছেন, অল নিপ্পন এয়ারলাইনসের ফ্লাইটযোগে গতকাল ওই চালান রওনা হয়েছে। এই চালানে জাপানে তৈরি অ্যাস্ট্রাজেনেকার ৬ লাখ ৩৪ হাজার ৯২০ ডোজ টিকা আছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-কোভ্যাক্স কাঠামোর আওতায় ওই টিকা ঢাকায় আসার মধ্য দিয়ে বাংলাদেশে জাপানের টিকা সহায়তার পরিমাণ ৩০ লাখ ছাড়িয়ে যাবে। একে বাংলাদেশের প্রতি জাপান সরকারের অঙ্গীকারের প্রতিফলন হিসেবে অভিহিত করেছে বাংলাদেশ দূতাবাস।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেছেন, এ সপ্তাহেই যুক্তরাষ্ট্র থেকে ফাইজারের ১০ লাখ ডোজ টিকা আসছে। বিভিন্ন উৎস থেকে বাংলাদেশ নিয়মিত টিকা পাচ্ছে। যুক্তরাষ্ট্র থেকে টিকার একটি চালান আগামী সোমবারের মধ্যে ঢাকায় পৌঁছার কথা রয়েছে।

(ঊষার আলো-আরএম)