UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আইসিজের বিচারে বিশ্বাস করি, ইসরাইল দোষী প্রমাণিত হবে: এরদোগান

usharalodesk
জানুয়ারি ১৪, ২০২৪ ৫:০৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক :তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, আমরা আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) বিচার প্রক্রিয়ায় বিশ্বাস করি, আদালতে ইসরাইল দোষী প্রমাণিত হবে। তার দেশ ইসরাইলের গণহত্যার তথ্য-প্রমাণ সরবরাহ করছে বলেও জানান তিনি।

তুরস্কের সংবাদমাধ্যম ও বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে এরদোগান বলেন, জাতিসংঘের শীর্ষ আদালতে তার দেশ গাজা উপত্যকায় চালানো ইসরাইলের হামলার বিভিন্ন নথিপত্র, বিশেষ করে ভিডিও ফুটেজ সরবরাহ অব্যাহত রাখবে।

তিনি বলেন, ‘আমি মনে করি, আদালতে ইসরাইল দোষী প্রমাণিত হবে। আমরা আন্তর্জাতিক বিচার আদালতের বিচার প্রক্রিয়ায় বিশ্বাস করি।’

দ্য হেগের আন্তর্জাতিক বিচার আদালতে এই সপ্তাহে দায়ের করা অভিযোগে দক্ষিণ আফ্রিকা বলেছে, ইসরাইল গাজাবাসীর ওপর গণহত্যা চালাচ্ছে। ইসরাইলের মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যের মন্তব্যের ওপর ভিত্তি করেই মূলত বেসামরিক নাগরিকদের হত্যার নীতিকে তুলে ধরা হয়েছে অভিযোগে।

ইসরাইল অবশ্য এই অভিযোগকে ‘ভিত্তিহীন’ হিসেবে উল্লেখ করে তা নাকচ করে দিয়েছে। দেশটি বলেছে, দক্ষিণ আফ্রিকা ইহুদি রাষ্ট্রটিকে নিশ্চিহ্ন করে দেওয়ার নীতিতে বিশ্বাসী সশস্ত্র সংগঠন হামাসের দূত হিসেবে কাজ করছে।

ইসরাইল দাবি করেছে, গাজায় সাধারণ মানুষকে লক্ষ্য করে নয়, বরং হামাসকে লক্ষ্য করেই হামলা চালাচ্ছে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী। তবে বেসামরিক লোকের হতাহতের ঘটনা ঘটছে, কারণ হামাস গাজার সাধারণ মানুষের ভেতর থেকে কার্যক্রম পরিচালনা করছে।

ঊষার আলো-এসএ