UsharAlo logo
শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আইসিসির ঘোষণা, চ্যাম্পিয়নস ট্রফিতে খেলবে যেসব দেশ

usharalodesk
অক্টোবর ৩০, ২০২৩ ৪:৫১ অপরাহ্ণ
Link Copied!

ক্রীড়া ডেস্ক: ফিরছে চ্যাম্পিয়নস ট্রফি। তবে এ বছরই নয়, ২০২৫ সালে পাকিস্তানে হবে চ্যাম্পিয়নস ট্রফি। এ মুহূর্তে ভারতের মাটিতে চলছে ওডিআই বিশ্বকাপ। তারই মাঝে আইসিসি জানিয়ে দিল ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে কোন কোন দল খেলবে। মোট ৮ দল অংশ নেবে এই টুর্নামেন্টে।

এর মধ্যে পাকিস্তান যেহেতু আয়োজক; তাই সরাসরি বাবর আজমরা ২০২৫-এর চ্যাম্পিয়নস ট্রফিতে খেলবেন। আর বাকি ৭ দল চলতি বিশ্বকাপ থেকে ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সুযোগ পাবে। এই টিকিট পাবে বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষে পয়েন্ট টেবিলের প্রথম ৭ দল।

ওডিআই বিশ্বকাপের সেমিফাইনালে ওঠা চার দল ছাড়াও আরও তিনটি দল ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সুযোগ পাবে। আসলে বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষে পয়েন্ট টেবিলের পঞ্চম থেকে সপ্তম স্থানে থাকা দলগুলো চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সুযোগ পাবে।

চ্যাম্পিয়নস ট্রফিকে বলা হয়ে থাকে মিনি বিশ্বকাপও। আপাতত চলতি বিশ্বকাপের পয়েন্ট টেবিলের যা পরিস্থিতি, তাতে ছয় ম্যাচ খেলে ছয়টিতে জিতে ভারত রয়েছে শীর্ষে। ছয় ম্যাচ খেলে ৫টিতে জিতে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। এই চার দলের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সুযোগ রয়েছে। এ ছাড়া চলতি ওডিআই বিশ্বকাপ পয়েন্ট টেবিলের পাঁচে রয়েছে শ্রীলংকা। ছয়ে বাবর আজমের পাকিস্তান এবং সাত নম্বরে রয়েছে হাসমতউল্লাহ শাহিদির আফগানিস্তান।

পয়েন্ট টেবিলের পরিস্থিতি অনুযায়ী, গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড, সাকিব আল হাসানের বাংলাদেশ এবং স্কট এডওয়ার্ডসের নেদারল্যান্ডসের ২০২৫-এর চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সুযোগ আপাতত অনেকটাই কম। এবার দেখার বিষয়, বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ অবধি কোন ৭ দল পেয়ে যায় চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার টিকিট।

প্রসঙ্গত, চলতি বছরের এশিয়া কাপের আয়োজক ছিল পাকিস্তান। কিন্তু ভারত সে দেশে খেলতে যায়নি। তাই হাইব্রিড মডেলে খেলা হয়।

ঊষার আলো-এসএ