UsharAlo logo
রবিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আকামা নবায়নে লাগবে বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট

ঊষার আলো ডেস্ক
সেপ্টেম্বর ২৮, ২০২৪ ৬:৪১ অপরাহ্ণ
Link Copied!

কুয়েতে অপরাধ দমন ও দ্রুত সময়ে অপরাধী শনাক্ত করতে ২০২৩ সালে স্থানীয় নাগরিক ও বিভিন্ন দেশের প্রবাসীদের জন্য বাধ্যতামূলক করা হয় বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট। এখন থেকে বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট ব্যতীত আকামা নবায়ন করা যাবে না দেশটিতে।

স্থানীয় নাগরিকদের জন্য আগামী ৩০ সেপ্টেম্বর এবং ৩১ ডিসেম্বর বিভিন্ন দেশের প্রবাসীদের জন্য ফিঙ্গারপ্রিন্টের কার্যক্রমের সময়সীমা শেষ হয়ে যাবে বলে জানায় দেশটির সরকার।

ইতোমধ্যে কুয়েতিদের পাশাপাশি বাংলাদেশ, ভারত, নেপাল, মিশরসহ বিভিন্ন দেশের প্রবাসী হাতের ছাপ সম্পন্ন করেছেন।

এখনো যেসব নাগরিক ও প্রবাসীরা তাদের বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট সম্পন্ন করেনি, নিদিষ্ট সময়ের পরে তাদের ব্যাংকিং সেবাসহ সিভিল আইডি সংক্রান্ত সব ধরনের সরকারি সেবা বন্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়।

এমন কি প্রবাসীরা ফিঙ্গারপ্রিন্ট ছাড়া তাদের আকামা নবায়ন করতে পারবেন না। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের দেশে ছুটিতে যেতে আসতে বাধা নেই।

কুয়েত সরকারের বিভিন্ন পরিষেবার কার্যক্রম এই সাহিল অ্যাপসের মাধ্যমে হয়। এ অ্যাপের ভাষা আরবি হওয়াতে অনেকেই প্রবাসী অনলাইনে নিবন্ধন করতে ব্যর্থ হন। অনলাইন পরিষেবা সহজ করতে বিভিন্ন দেশের প্রবাসীদের কথা বিবেচনা করে কুয়েত সরকার গত ২৬ সেপ্টেম্বর সাহিল অ্যাপে ইংরেজি ভার্সন চালু করে।