UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আখুন প্রধানমন্ত্রী, আফগানিস্তানে তালেবান সরকার ঘোষণা

koushikkln
সেপ্টেম্বর ৭, ২০২১ ১১:২১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : অবশেষে তিন সপ্তাহ পর আফগানিস্তানে সরকার ঘোষণা করেছে তালেবান। মোল্লা মোহাম্মদ হাসান আখুনকে অর্ন্তবর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী ঘোষণা করেছে তারা। তাঁর ডেপুটি করা হয়েছে এই গোষ্ঠীর সহ-প্রতিষ্ঠাতা আব্দুল গনি বারাদারকে। তালেবানের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ মঙ্গলবার (০৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

তিনি জানান, সিরাজউদ্দিন হাক্কানিকে ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী করা হয়েছে। আর মোল্লা ওমরের ছেলে মোল্লা মো. ইয়াকুবকে প্রতিরামন্ত্রী করা হয়েছে। ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর থেকে তাদের সরকার গঠন নিয়ে আলোচনা চলছিল।

এর আগে তালেবানের তিনজন নেতা মোল্লা মোহাম্মদ হাসান আখুনের রাষ্ট্রপ্রধান মনোনয়ন নিশ্চিত করেছিলেন। মোল্লা হাসান আখুন বর্তমানে তালেবানের প্রবল সিদ্ধান্ত গ্রহণকারী পরিষদ রাহবারি শুরা বা নীতি-নির্ধারণী পরিষদের প্রধানের দায়িত্ব পালন করছেন। তালেবানের তীর্থস্থান হিসেবে পরিচিত কান্দাহারে জন্ম তার। তাকে তালেবানের প্রতিষ্ঠাতাদের অন্যতম একজন হিসেবে বিবেচনা করা হয়।

মোল্লা হাসান আখুন ২০ বছর ধরে রাহবারি শুরার প্রধান হিসেবে কাজ করছেন। তালেবান নেতাদের মধ্যে তার অনেক সুখ্যাতি রয়েছে।
এদিকে এনডিটিভি বলেছে, অপোকৃত স্বল্পপরিচিত হলেও দীর্ঘদিন ধরে দলটির রাজনীতিতে যুক্ত রয়েছেন মোল্লা হাসান আখুন। তিনি তালেবানের আগের সরকারেও মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। জাতিসংঘের সন্ত্রাসী তালিকাতেও নাম রয়েছে তার।

২০০১ সালে যুক্তরাষ্ট্রে হামলার ও কাবুলে তালেবান সরকারের পতনের পরে পাকিস্তানের বালুচিস্তানে গঠিত তালেবান ‘কোয়েটা শুরা’র নেতৃত্বে ছিলেন আখুন। বারাদারের মতোই তাকেও ২০১০ সালে পাকিস্তান প্রশাসন গ্রেফতার করেছিল। পরবর্তীতে মুক্তি পান তিনি। প্রায় দুদশক ধরে তালেবানপ্রধান হাইবাতুল্লাহ আখুনজাদার ঘনিষ্ঠতম সহযোগী হিসেবে পরিচিত হাসান আখুন তালেবানের শান্তি আলোচনা বিষয়ক সিদ্ধান্ত গ্রহণের দায়িত্বপ্রাপ্ত ‘রাহবারি শুরা’রও প্রধান ছিলেন।