UsharAlo logo
বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগস্টেই সবচেয়ে সস্তা টিকা কোর্বেভ্যাক্স পাওয়া যেতে পারে

usharalodesk
জুন ৮, ২০২১ ১:২২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : টিকা প্রদানের হার বাড়াতে নতুন কিছু ভ্যাকসিন অনুমোদন দিতে যাচ্ছে ভারত। প্রথম ২ ধাপের পরীক্ষায় কার্যকারিতা প্রমাণ হওয়ার পর কয়েকটি ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষা চলছে। এরই মধ্যে রয়েছে বায়োলজিক্যাল-ই সংস্থার তৈরি কোর্বেভ্যাক্স। আগামী আগস্টেই অনুমোদন হতে পারে এই টিকা। এটিই হবে ভারতে প্রচলিত টিকাগুলোর মধ্যে সবচেয়ে কম দামী টিকা। আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।
করোনাভাইরাস প্রতিরোধে এই বছরের ১৬ জানুয়ারি টিকাদান শুরু করেছে ভারত। বছরের প্রায় অর্ধেক সময়ে পার হয়ে গেলেও দেশটির বিশাল জনগোষ্ঠী এখনও টিকার আওতায় আসেনি। ডোজ সংকট মোকাবিলায় টিকা রফতানি বন্ধও করে দিতে বাধ্য হয় দেশটি। এই পরিস্থিতিতে আরও কয়েকটি টিকাকে ছাড়পত্র দেওয়ার পথে নরেন্দ্র মোদি সরকার।
আনন্দবাজারের খবরে বলা হয়, কোর্বেভ্যাক্স টিকার প্রথম ও দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার ফলাফলে সন্তোষ জানিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। তৃতীয় পর্যায়ের পরীক্ষার অনুমতিও পেয়েছে টিকাটি। টিকাটির তৃতীয় পর্যায়ের শেষ হলে আগস্টেই এর উৎপাদন শুরুর কথা রয়েছে।
আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যেই ৩০ কোটি ডোজ কোর্বেভ্যাক্স টিকা উৎপাদনের কথা আছে। এই টিকা উৎপাদনে দেড় হাজার কোটি রুপি দেবে ভারতের কেন্দ্রীয় সরকার।
আরও কয়েকটি টিকার মতো কোর্বেভ্যাক্স টিকাটিরও ২ ডোজ নিতে হতে হবে। উৎপাদনের পর এই টিকার ২ ডোজের দাম হতে পারে ৪শ’ রুপিরও কম। ভারতে প্রচলিত কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের প্রতি ডোজে ব্যয় হচ্ছে ৩ থেকে ৪শ’ রুপি। রাশিয়ার তৈরি স্পুটনিক ভি ভ্যাকসিনের দাম প্রায় ১ হাজার রুপি। সেই তুলনায় অনেক সস্তায় কোর্বেভ্যাক্স টিকা পাওয়া গেলে ভারতে টিকা গ্রহণের আগ্রহ বাড়বে বলে মনে করা হচ্ছে।

(ঊষার আলো- এম.এইচ)