UsharAlo logo
বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

আজ বিশ্ব বাঘ দিবস

usharalodesk
জুলাই ২৯, ২০২১ ১২:৫৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বিশ্ব বাঘ দিবস আজ(২৯জুলাই)। বাঘের প্রাকৃতিক আবাস রক্ষা করা ও বাঘ সংরক্ষণের জন্য সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরির লক্ষ্যে প্রত্যেক বছরের ২৯ জুলাই বিশ্ব বাঘ দিবস পালন করা হয়। ২০১০ সালে সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত হওয়া বাঘ অভিবর্তনে এ দিবসটির সূচনা হয়। সারা বিশ্বজুড়ে দিবসটি পালন করা হয়। তবে বাঘ টিকে আছে বিশ্বে এমন ১৩টি দেশে বাঘের ঘনত্ব বেশি থাকায় এসব দেশে গুরুত্ব সহকারে দিবসটি পালন করা হয়। এবার এ দিবসটির  প্রতিপাদ্য বিষয় ‘বাঘ বাঁচাবে সুন্দরবন, সুন্দরবন বাঁচাবে লক্ষ প্রাণ’।

সেন্ট পিটার্সবার্গে প্রথম বাঘ সম্মেলনে বাংলাদেশসহ ১৩টি দেশ নিজ নিজ দেশে বাঘের সংখ্যা ১২ বছরের মধ্যে দ্বিগুণ করার লক্ষ্য নিয়েছিল। যার মধ্যে নেপাল বাঘের সংখ্যা দ্বিগুণ করেছে। ভারত ও ভুটান দ্বিগুণের কাছাকাছি নিয়ে গেছে। তবে বাংলাদেশে বাঘের সংখ্যা সামান্য বাড়লেও সেই লক্ষ্য থেকে দূরে আছে। বাংলাদেশের সুন্দরবন অংশে গত ৪ বছরে বাঘের সংখ্যা ১০৬ থেকে বেড়ে বর্তমানে ১১৪টি হয়েছে। ৪ বছরে বাঘ বেড়েছে ৮টি।

সুন্দরবন পশ্চিম বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ড. আবু নাসের মোহসীন হোসেন জানান, ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড সুন্দরবনের বাংলাদেশ অংশের আয়তন ৬ হাজার ১৭ বর্গ কিলোমিটার। সুন্দরবনে বন-দস্যুদের আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফেরা এবং চোরা শিকারিদের দৌরাত্ম কম হওয়ায় রয়েল বেঙ্গল টাইগার বা বাঘের সংখ্যা সর্বশেষ জরিপে বেড়েছে।

ইতোমধ্যেই বাঘের প্রজনন, বংশ বৃদ্ধিসহ অবাধ চলাচলের জন্য গোটা সুন্দরবনের অর্ধেকেরও বেশি এলাকাকে সংরক্ষিত বন হিসেবে ঘোষণা করা হয়েছে। এমনকি বাড়ানো হয়েছে টহল ফাঁড়ি। চোরা শিকারিদের তৎপরতা বন্ধে আধুনিক প্রযুক্তিনির্ভর স্মার্ট প্রেট্রলিং চালু করা হয়েছে।

(ঊষার আলো-আরএম)