UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

‘আন্তঃনগর ট্রেনের ক্যাটারিং চালায় সরকার বিরোধীরা’

usharalodesk
মে ১০, ২০২৩ ১১:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট: দেশের বেশ কয়েকটি আন্তঃনগর ট্রেনের অন-বোর্ড (এটেনডেন্ট) ও ক্যাটারিং সার্ভিস (খাবার সরবরাহ) সরকার বিরোধী লোকজন পরিচালনা করছে বলে অভিযোগ তোলা হয়েছে। এদের সেবার মান ভালো নয় বলেও অভিযোগ করা হয়েছে।

তার দাবি ওই সব ট্রেনের সেবার মান দীর্ঘদিন যাবৎ মানসম্মত নয়। তিনি পরিচালনাকারীদের (লিজ গ্রহণকারীদের) চুক্তির মেয়াদ বৃদ্ধি না করে নতুনভাবে তালিকাভুক্ত করে টেন্ডারের মাধ্যমে পরিচালনার পরামর্শ দেন। ওই বৈঠকের অগ্রগতি প্রতিবেদনে মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, বাংলাদেশ রেলওয়ের ক্যাটারিং সার্ভিস পরিচালনার জন্য উন্মুক্ত দরপত্রের মাধ্যমে প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই করে প্রতিষ্ঠান তালিকাভুক্তির কার্যক্রম চলমান আছে। তালিকাভুক্তির পর আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ক্যাটারিং সার্ভিস প্রতিষ্ঠান নিয়োগ দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

অভিযোগ করা পাঁচটি ট্রেনের মধ্যে দুটি ট্রেনের অনবোর্ড সার্ভিস রেলওয়ের এ্যাটেনডেন্ট দ্বারা পরিচালিত হচ্ছে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়। অন্য তিনটি ট্রেনের অনবোর্ড সার্ভিস বেসরকারি প্রতিষ্ঠান কর্তৃক পরিচালিত হচ্ছে বলে উল্লেখ করা হয়।

অন-বোর্ড সার্ভিস পরিচালনায় নিয়োজিত প্রতিষ্ঠানের মেয়াদ শেষের পরে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে অনবোর্ড সার্ভিস প্রতিষ্ঠান নিয়োগ দেওয়া হবে বলে মন্ত্রণালয় সংসদীয় কমিটিকে জানায়।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকের কার্যবিবরণী থেকে এসব তথ্য পাওয়া গেছে।

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য আসাদুজ্জামান নূর, মোঃ শফিকুল আজম খাঁন ও নাদিরা ইয়াসমিন জলি এসময় উপস্থিত ছিলেন।

ঊষার আলো-এসএ