UsharAlo logo
শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আরও ১২৯৯ কোটি টাকার সার কিনবে সরকার

pial
নভেম্বর ১০, ২০২২ ৪:৫৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : কাতার, বেলগ্রেট ও কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ১ লাখ ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া ও এমওপি সার কিনবে সরকার। এতে খরচ হবে ১ হাজার ২৯৯ কোটি ৪৭ লাখ ১৫ হাজার ৭৫৮ টাকা।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৩তম সভায় এই সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

আর সভা শেষে সভায় অনুমোদন পাওয়া প্রস্তাবগুলোর বিস্তারিত সাংবাদিকদের কাছে তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনাজাত থেকে ১০ম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার মোট ২০১ কোটি ৭৪ লাখ ৮৫ হাজার ৯২১ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) হতে ৮ম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১৯১ কোটি ৩ লাখ ১১ হাজার ৮৩৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়।

অতিরিক্ত সচিব আরও জানান, আজকের সভায় কৃষি মন্ত্রণালয়ের সার কেনার একটি প্রস্তাব টেবিলে উত্থাপিত হলে সেটির অনুমোদন দেওয়া হয়।

কৃষি মন্ত্রণালয়ের জন্য বেলগ্রেট থেকে ১ লাখ মেট্রিকটন এমওপি সার কেনার অনুমোদন দেওয়া হয়েছে। তাতে মোট খরচ হবে ৯০৬ কোটি ৬৯ লাখ ১৮ হাজার টাকা। আর প্রতি টনের দাম পড়বে মোট ৮৫৪ মার্কিন ডলার।

(ঊষার আলো-এফএসপি)