UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ইউক্রেন যুদ্ধে ২৬ হাজার রুশ সেনা হতাহত

usharalodesk
মার্চ ২২, ২০২২ ১১:৫৪ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক  : ইউক্রেনে রুশ সেনারা সামরিক অভিযান শুরু করে গত ২৪ ফেব্রুয়ারি। সেই আগ্রাসন ঠেকাতে মঙ্গলবার (২২ মার্চ) ২৭ দিন ধরে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা।যুদ্ধে বেসামরিক মানুষরাও অংশ নিয়েছেন।এই যুদ্ধে কতজন রুশ সেনা আহত ও নিহত হয়েছে—এ বিষয়টি বারবার বলে আসছে ইউক্রেন কর্তৃপক্ষ। কিন্তু রাশিয়া এই তথ্য প্রকাশ করছে না। এবার ক্রেমলিনপন্থি এক সংবাদপত্রে সেনাদের সেই হতাহতের তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পূর্বে-অপ্রকাশিত পরিসংখ্যান অনুসারে, চার সপ্তাহ আগে রুশ আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেন যুদ্ধে প্রায় ১০ হাজার রুশ সেনা ইতোমধ্যেই নিহত হয়েছে।

ক্রেমলিনপন্থি ট্যাবলয়েডের বরাতে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে ৯ হাজার ৮৬১ জন রুশ সেনা নিহত হয়েছে এবং ১৬ হাজার ১৫৩ জন আহত হয়েছে।

তবে কিয়েভ দাবি করে, ইউক্রেন যুদ্ধে ১৪ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে। অনেক সেনার মরদেহ বিভিন্ন স্থানে স্তূপ করে রাখা হয়েছে। সহকর্মীদের সেই মরদেহ উদ্ধারে এগিয়ে আসছে না রুশ সেনারা।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ১৯ মার্চ জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘বিশেষ করে যেসব জায়গায় বড় ধরনের যুদ্ধ হয়েছে, সেখানে রুশ সৈন্যদের মরদেহ আমাদের প্রতিরক্ষা লাইনে স্তূপ করা রয়েছে। কেউ এই মরদেহ উদ্ধার করছে না’।

এর আগে রুশ সেনাদের মরদেহ নিতে রেড ক্রসকে ডেকেছিল ইউক্রেন। যুদ্ধের শুরুর দিকে টেলিভিশনে দেওয়া এক ভাষণে এই আহ্বান জানান ইউক্রেনের ডেপুটি প্রধানমন্ত্রী ইরিনা ভেরেসচুক। তিনি বলেন, দখলদারদের হাজার হাজার মরদেহ ইউক্রেনে পড়ে আছে। মানবিক কারণে তাদের মরদেহ সরিয়ে নিতে হবে। তাই মরদেহগুলো রুশ ফেডারেশনে পৌঁছে দিতে রেড ক্রসের সহায়তা দরকার।

ঊষার আলো-এসএ