UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইবি শিক্ষক সমিতির নির্বাচন আজ, মাঠে নেই বিএনপি

usharalodesk
ডিসেম্বর ১৯, ২০২৩ ৪:০৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ মঙ্গলবার। এ নির্বাচনে লড়বে আওয়ামী লীগপন্থী শিক্ষকদের দুটি প্যানেল। নির্বাচনে পদ ভাগাভাগি নিয়ে দ্বন্দ্বের ফলে কয়েক দফায় আলোচনায় বসেও সমঝোতায় আসতে পারেনি দুপক্ষ।

অন্যদিকে দলীয় ‘হাই কমান্ডের নির্দেশে’ নির্বাচন বর্জন করেছে বিএনপিপন্থী শিক্ষক সংগঠনগুলো। তবে আলাদাভাবে পূর্ণাঙ্গ প্যানেল ঘোষণা করে নির্বাচনে অংশ নিচ্ছে জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন ‘গ্রিন ফোরাম’।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম একাধিকবার বসেও আওয়ামী লীগপন্থী শিক্ষকদের একটি প্যানেলে আনতে ব্যর্থ হন। তাই নির্বাচনে জয়-পরাজয় নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েছে উভয় গ্রুপ। এর আগে ২০২০ ও ২০২১ সালে আওয়ামী লীগপন্থী শিক্ষকরা পৃথক প্যানেলে অংশ নেওয়ায় নির্বাচনে তাদের ভরাডুবি হয়। পরে ২০১৯ ও গত বছরের নির্বাচনে একটি প্যানেলে নির্বাচন করে নিরঙ্কুশভাবে বিজয় লাভ করেন তারা। এ বছর আবারও ফাটল ধরেছে তাদের মধ্যে। তবে নির্বাচনে নেতৃত্বে আসার ক্ষেত্রে প্যানেলের চেয়ে ব্যক্তিগত ইমেজটাই বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন অনেকেই।

আইন বিভাগের অধ্যাপক ড. শাহজাহান মন্ডল বলেন, আমরা দুটি প্যানেলে বিভাজিত। অন্যদিকে জামায়াত ও বিএনপিপন্থী শিক্ষকরা মিলে সংখ্যায় বেশি। এজন্য আমরা উভয় গ্রুপই হুমকির মধ্যে আছি।

জানা যায়, গত ২ ডিসেম্বর প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরামের নির্বাচনে সাবেক ভিসি ও প্রো-ভিসিপন্থী এবং বর্তমান ভিসিপন্থী দুটি পক্ষ অংশ নেয়। এতে ১৫ সদস্যের বিপরীতে সাবেকরা ১০টি পদে নির্বাচিত হন। কমিটির সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে সভাপতি-সম্পাদকসহ প্রধান পাঁচ পদে আসেন সাবেক প্রশাসনপন্থী শিক্ষকরা। বর্তমান প্রশাসনপন্থী কাউকে কমিটির গুরুত্বপূর্ণ কোনো পদ না দেওয়ায় বিভক্তি প্রকাশ্যে আসে। পরবর্তীতে শিক্ষক সমিতির নির্বাচনের প্যানেল দেওয়ার ক্ষেত্রে পদ ভাগাভাগি নিয়ে দ্বন্দ্বের সৃষ্টি হয়।

জানা গেছে, এবার আওয়ামীপন্থী শিক্ষকদের দুটি প্যানেল পৃথকভাবে লড়বে। এর মধ্যে সাবেক ভিসি ও প্রো-ভিসিপন্থী প্যানেলে সভাপতি পদে ইইই বিভাগের অধ্যাপক ড. মাহবুবর রহমান, সাধারণ সম্পাদক পদে ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মামুনুর রহমানসহ এই পক্ষের ১৫ জন। অপর দিকে বর্তমান ভিসিপন্থী প্যানেলের সভাপতি পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল হক স্বপনসহ এই পক্ষের ১৫ জন।

ঊষার আলো-এসএ