UsharAlo logo
বৃহস্পতিবার, ৩রা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানি হামলার সময় নেতানিয়াহু কী বাঙ্কারে লুকিয়েছিলেন?

usharalodesk
অক্টোবর ৩, ২০২৪ ৫:২৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক: সম্প্রতি ইসরাইলে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এতে দখলদার দেশটিতে ব্যাপক ক্ষয়ক্ষতিও হয়েছে। আতঙ্ক ছড়িয়ে পড়ে ইসরাইলের বড় বড় নেতা থেকে শুরু করে সাধারণ নাগরিকের মাঝেও। এমনকি ইসরাইলি যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও নাকি ভয় পেয়েছিলেন!

মঙ্গলবার রাতে চালানো ইরানের ওই হামলার পর নেতানিয়াহুর একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। যেখানে তাকে একটি বাঙ্কারে লুকানোর চেষ্টা করতে দেখা যায়।

জানা গেছে, ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে কিছু হাইপারসনিক ক্ষেপণাস্ত্রও ছিল, যা ইসরাইলের আকাশসীমায় প্রবেশ করার সঙ্গে সঙ্গে ইসরাইলজুড়ে সাইরেন বাজতে শুরু করে। হাজার হাজার মানুষ নিরাপত্তার জন্য বাঙ্কার ও আশ্রয়স্থলে ছুটে যায়।

এরই মাঝে কিছু সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে একটি ভিডিও ক্লিপ শেয়ার করা হয়। যেখানে বেনিয়ামিন নেতানিয়াহুকে একটি বাঙ্কারের হলওয়েতে দৌড়াতে দেখা যায়।

‘ইরানের প্রতিশোধমূলক হামলার মুখে ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বাঙ্কারে আশ্রয় নিতে দৌড়ে পালাচ্ছেন’, এমনটাই দাবি করা হয় একটি পোস্টে।

অন্য একটি পোস্টে বলা হয়, ‘কেউ দয়া করে নেতানিয়াহুকে লুকানোর জন্য একটি জায়গা খুঁজে দিন। তিনি নিজের জীবন বাঁচাতে বাঙ্কারে লুকিয়ে পড়ছেন। তার দেশের নাগরিকদের অনিরাপদ রেখেই নিজে আত্মরক্ষার জন্য পালিয়ে যাচ্ছেন’।

তবে ভাইরাল হওয়া ওই ভিডিওটি অন্তত তিন বছর পুরোনো বলে প্রমাণিত হয়েছে। ২০২১ সালে এক ফেসবুক পোস্টে একই ভিডিও শেয়ার করা হয়েছিল। যে ভিডিওতে মূলত ইসরাইলের জাতীয় সংসদ নেসেটের হলওয়েতে নেতানিয়াহুর দৌড়ানোর দৃশ্য দেখানো হয়।

এদিকে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায় ইসরাইলের প্রধানমন্ত্রী বুধবার বলেন, ‘ইরান মঙ্গলবার রাতে একটি বড় ভুল করেছে এবং তারা এর চড়া মূল্য দেবে। যারা আমাদের ওপর আক্রমণ করে, আমরা অবশ্যই তাদের ওপর আক্রমণ করি’।

অন্যদিকে ইরানের ইসলামী বিপ্লবী গার্ড কর্পস (IRGC) দাবি করেছে, ইসরাইলের উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় থাকা সত্ত্বেও তাদের ক্ষেপণাস্ত্রের ৯০ শতাংশই অভীষ্ট লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হেনেছে।

ঊষার আলো-এসএ