UsharAlo logo
শনিবার, ৫ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের বিরুদ্ধে আবারো নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা

pial
জুন ৭, ২০২২ ৪:১১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : ইরানের ২ নাগরিকের বিরুদ্ধে আবার নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

সোমবার (৬ জুন) মার্কিন অর্থ মন্ত্রণালয় ঘোষণা করেছে, আমেরিকা ‘সন্ত্রাসবাদে আর্থিক যোগান প্রতিহত করার লক্ষ্যে’ নিজের মিত্রদের সাথে নিয়ে ১৩ ব্যক্তি এবং মধ্যপ্রাচ্যে তৎপর ৩ টি সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। খবর-পার্সটুডের।

এ ১৩ ব্যক্তির মধ্যে ৩ জনের ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের সাথে সম্পর্ক রয়েছে, ২ জন সরাসরি ইরানি নাগরিক ও একজন লেবাননের অধিবাসী।

আমেরিকা, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কুয়েত, কাতার এবং ওমানকে নিয়ে ‘টেরোরিস্ট ফাইনান্সিং টার্গেটিং সেন্টার’ নামক সংস্থা গঠন করা হয়েছে ও আমেরিকা দাবি করছে এ সংস্থার সাথে সমন্বয় করেই নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আমেরিকা ও তার মিত্ররা এর আগেও আইআরজিসি’র সাথে সম্পর্ক রক্ষা করাসহ বিভিন্ন অজুহাতে ইরানের বহু ব্যক্তি এবং প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়াও, একই অভিযোগে এর আগে বহু বিদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে আমেরিকা।

আমেরিকা এমন সময় ইরানের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করলো যখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেন, তিনি আলোচনার মাধ্যমে ইরানের পরমাণু সমঝোতায় ফিরতে ও তেহরানের ওপর আরোপিত সকল নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে চান।

(ঊষার আলো-এসএইস)