UsharAlo logo
রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের দিন হালকা ও ভারী বৃষ্টির সম্ভাবনা

koushikkln
মে ২, ২০২২ ৮:০০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক: মঙ্গলবার (৩ মে) পবিত্র ঈদুল ফিতর। এদিন সকালে দলে দলে ঈদগাহে জামাতে নামাজ পড়তে যাবেন মুসল্লিরা। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এখন ঝড়-বৃষ্টির মৌসুম। যেকোন সময় বৃষ্টি হওয়াটা স্বাভাবিক। ঈদের দিন সারা দেশে কমবেশি ঝড়-বৃষ্টি হতে পারে। বিশেষ করে ঢাকায় সকালের দিকে হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির শঙ্কা রয়েছে, আর বিকালে ভারী বৃষ্টির পূর্বাভাস সম্ভবনা রয়েছে।
অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে এখনও অবস্থান করছে।
আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। ফলে সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।
আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ জানান, ‘ঈদের দিন কমবেশি দেশের বেশিরভাগ এলাকায় বৃষ্টি হতে পারে। কোথাও হালকা আবার কোথা ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি হবে থেমে থেমে। ঢাকায় সকালের দিকে বৃষ্টি হলেও তা হবে হালকা। কিন্তু বিকালের দিকে ভারী বৃষ্টির শঙ্কা রয়েছে বলেও তিনি জানান।
প্রসঙ্গত, সোমবার (২ মে) ভোর রাতে ঢাকায় কালবৈশাখী ঝড় হয়েছে। এ কারণে গত দুই দিনে পড়া ভ্যাপসা গরম এখন নেই বললেই চলে।
গত ২৪ ঘণ্টটায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে মাদারীপুর ও রাঙ্গামাটিতে প্রায় ২৫ মিলিমিটার। এছাড়া যশোর ও ফরিদপুরে ২১, রাজারহাট ও রাজশাহীতে ১৮, তাড়াশে ৮, খেপুপাড়া ও ঢাকায় ৭, খুলনা ও ডিমলাতে ৬, চুয়াডাঙ্গায় ৫, সাতক্ষীরা ও রংপুরে ৩, বরিশাল ও ঈশ্বরদীতে ২, কুমারখালী, নিকলি, সিলেট ও ফরিদপুরে ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এছাড়া, পটুয়াখালী ও সৈয়দপুরে সামান্য বৃষ্টি হয়েছে।

ঊআ-বিএস