UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এআইয়ের কবলে ভারতের নির্বাচন

usharalodesk
এপ্রিল ২২, ২০২৪ ৭:৪১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচন শুরু হয়েছে। নির্বাচন কেন্দ্র করে দুই বলিউড তারকার ভুয়া ভিডিও ছড়িয়ে পড়েছে। এতে দেখা যায় তারা ভারতের প্রধানমন্ত্রী ও বিজেপি নেতা নরেন্দ্র মোদির বিপক্ষে কথা বলছেন আর কংগ্রেসের জন্য ভোট চাচ্ছেন।সামাজিক মাধ্যমে এ দুটি ভিডিও গত সপ্তাহ থেকে পাঁচ লাখেরও বেশিবার দেখা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ৩০ সেকেন্ডের এক ভিডিওতে আমির খান ও ৪১ সেকেন্ডের আরেকটি ভিডিওতে রণবীর সিংকে দেখা গেছে। নকল এসব ভিডিওতে এই দুই বলিউড তারকাকে দিয়ে বলানো হয়েছে, মোদি তার প্রধানমন্ত্রিত্বের দুই মেয়াদে নির্বাচনি প্রতিশ্রুতি বাস্তবায়নে এবং সংকটপূর্ণ অর্থনৈতিক ইস্যুগুলো সমাধানে ব্যর্থ হয়েছেন। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে তৈরি করা উভয় ভিডিও কংগ্রেসের নির্বাচনি প্রতীক ও ‘ন্যায়ের পক্ষে ভোট দিন, কংগ্রেসকে ভোট দিন’ স্লোগান দিয়ে শেষ হয়েছে।

কংগ্রেসের মুখপাত্র সুজাতা পাল গত ১৭ এপ্রিল সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে রণবীর সিংয়ের সেই নকল ভিডিওটি শেয়ার করেন। ভিডিওটি গত শনিবার বিকাল পর্যন্ত ২ হাজার ৯০০ শেয়ার হয়েছে এবং ভিডিওটিতে ৮ হাজার ৭০০টি লাইক পড়েছে। আর ৪ হাজার ৩৮ বার ‘ভিউ’ হয়েছে।

সুজাতা পাল বলেন, ‘ভিডিওটির মানুষটি দেখতে রণবীর সিংয়ের মতো। আর ভিডিওটিতে সৃজনশীলতা (ক্রিয়েটিভি) রয়েছে। তাই এক্সে শেয়ার করেছি।’

এ বিষয়ে কংগ্রেসের সামাজিকমাধ্যম সেলের প্রধানের মন্তব্য চেয়ে অনুরোধ জানায় রয়টার্স, এর কয়েক ঘণ্টা পর রোববার এক্সে ওই পোস্টটি আর দেখা যায়নি।

আমির খান ও রণবীর সিং জানান, ভিডিওগুলো ভুয়া। ফেসবুক, এক্স ও অন্তত আটটি সত্যাসত্য যাচাইকারী (ফ্যাক্ট-চেকিং) ওয়েবসাইট জানিয়েছে, এসব ভিডিওতে কারসাজি করা হয়েছে।

রয়টার্সের ডিজিটাল ভ্যারিফিকেশন ইউনিটও বিষয়টি নিশ্চিত হয়েছে। মোদির দপ্তর ও ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আইটি প্রধান এ বিষয়ে মন্তব্যের জন্য করা রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি।

এআই দিয়ে তৈরি ভুয়া ভিডিও বা ডিপফেইকগুলো এখন যুক্তরাষ্ট্র, পাকিস্তান ও ইন্দোনেশিয়াসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলের নির্বাচনগুলোতে ক্রমবর্ধমানভাবে ব্যবহার করা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনের পর কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে চীন এ বছর মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং ভারতে নির্বাচন ব্যাহত করার চেষ্টা করছে। ‘স্টর্ম ১৩৭৬’ নামে একটি বেইজিং সমর্থিত গ্রুপ তাইওয়ানের নির্বাচনের সময় অত্যন্ত সক্রিয় ছিল। নির্বাচনকে প্রভাবিত করতে তারা ইউটিউবে নির্বাচনি প্রার্থী টেরি গৌ-এর নকল ভিডিও পোস্ট করেছিল।

ঊষার আলো-এসএ