UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এনআরবিসি ও এবি ব্যাংকের বোনাস শেয়ার অনুমোদন

usharalodesk
মে ২৩, ২০২৩ ১১:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : পুঁজিবাজারের তালিকাভুক্ত দুই ব্যাংকের বোনাস শেয়ার লভ্যাংশ অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ব্যাংক দুইটি হলো- এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (এনআরবিসি) ও এবি ব্যাংক লিমিটেড।

ব্যাংক খাতের প্রতিষ্ঠান দুটির মধ্যে এনআরবিসি বিদায়ী বছরে শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশের পাশাপাশি বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছিল। আর এবি ব্যাংকের পর্ষদ শুধুমাত্র বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছিল।

পর্ষদ ঘোষণার পর চূড়ান্ত অনুমোদনের জন্য বিএসইসির কাছে আবেদন করে এই ব্যাংক। কমিশন সেই আবেদনের পরিপ্রেক্ষিতে ব্যাংকগুলোর বোনাস লভ্যাংশ দেওয়ার অনুমোদন দিয়েছে দুটির। মঙ্গলবার (২৩ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই জানায়, এনআরবিসি পর্ষদ গত ২ মে বোর্ড সভায় জানুয়ারি থেকে ডিসেম্বর সময়ের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। এর মধ্যে সাড়ে ৪ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

সেই সিদ্ধান্তের আলোকে বিএসইসিকে মূলধন বৃদ্ধির লক্ষ্যে সাড়ে ৪ শতাংশ বোনাস শেয়ার ছাড়ার জন্য আবেদন করে। কোম্পানির আবেদনের বিষয়ে সম্মতিপত্র বিএসইসি দিয়েছে। কোম্পানির রেকর্ড ডেট অনুষ্ঠিত হবে ৩১ মে।

এবি ব্যাংকের পর্ষদ ডিএসইকে জানিয়েছে যে, পর্ষদ গত ২ এপ্রিল বোর্ড সভায় জানুয়ারি থেকে ডিসেম্বর সময়ের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরপর কোম্পানি কর্তৃপক্ষ বিএসইসির কাছে চূড়ান্ত অনুমোদনের জন্য আবেদন করেছে। বিএসইসি আবেদনের বিষয়ে সম্মতিপত্র দিয়েছে। কোম্পানির রেকর্ড ডেট আগামী ৩১ মে অনুষ্ঠিত হবে।

ঊষার আলো-এসএ