UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিসেম্বরে বাজারে আসছে করোনার ক্যাপসুল ‘মলনুপিরাভির’

usharalodesk
অক্টোবর ১৮, ২০২১ ১:১৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : এবার করোনা ক্যাপসুল ‘মলনুপিরাভির’ নিয়ে বাজারে আসছে মার্কিন ওষুধ কোম্পানি মার্ক। এ বছরের শেষদিকে অনুমোদন দেওয়া হতে পারে। কম আয় বা দরিদ্র দেশগুলোকে এই করোনা ক্যাপসুল দেওয়ার জন্য আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থাগুলো আহ্বান জানিয়েছে ।

আফ্রিকার জনসংখ্যার মাত্র ৫ শতাংশকে করোনা টিকার আওতায় নেওয়া হয়েছে। যেটি উন্নত দেশগুলোতে ৭০ শতাংশের ওপরে। এটাও ঠিক নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে প্রচুর পরিমাণ ওষুধ পৌঁছানোর জন্য এটি (ক্যাপসুল) যথেষ্ট নয়।

জানা গেছে, হাসপাতালে ভর্তি হওয়া করোনা রোগীর মৃত্যুর হার ৫০ শতাংশ কমিয়ে আনার পর গত ১১ অক্টোবর ‘মলনুপিরাভির’ জরুরি ছাড়পত্রের জন্য আবেদন করেছিল মার্ক। তাই রিজব্যাক বায়োথেরাপিউটিক্স তৈরি ওষুধটি আগামী ডিসেম্বরের মধ্যেই অনুমোদন পেতে পারে।

রিজব্যাক বায়োথেরাপিউটিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ভেন্ডি হলম্যান জানান, ওষুধটি মহামারি করোনা নিয়ন্ত্রণে গভীর প্রভাব ফেলবে বলে আমরা আশাবাদী।

মার্ক বলছে, চলতি বছর ১০ মিলিয়ন কোর্স ক্যাপসুল তৈরির পরিকল্পনা করা হচ্ছে, দিনে ২ বার করে ২দিন সেবন করা যাবে। আগামী বছর আরও ২০ মিলিয়ন তৈরির পরিকল্পনা রয়েছে।

অন্যদিকে, অনুমোদন পাওয়ার আগে এই করোনা ক্যাপসুল সংগ্রহে বিশ্বের বিভিন্ন দেশ তৎপর হতে শুরু করেছে। এমনকি এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্তত ৮টি দেশ বা অঞ্চল ক্যাপসুলটি কেনার চুক্তি ও আলোচনায় রয়েছে। এদের মধ্যে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়ার মতন দেশও রয়েছে।

 

(ঊ/আ-আরএম)