UsharAlo logo
রবিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কঙ্গোতে ভারী বর্ষণে বন্যা-ভূমিধস, নিহত ১২০

pial
ডিসেম্বর ১৪, ২০২২ ২:২৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : কঙ্গোর রাজধানী কিনশাসায় প্রবল বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ১২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছে আরো ডজন খানেক। আজ বুধবার (১৪ ডিসেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ভারী বর্ষণের পর কিনশাসা শহরের আশপাশের এলাকাগুলো কাদা পানিতে প্লাবিত হয়ে যায়। রাস্তায় গর্তের সৃষ্টি হওয়ায় যোগাযোগ ব্যবস্থাও বিচ্ছিন্ন হয়ে গেছে। বন্ধ হয়ে যাওয়া সড়কগুলোর মধ্যে এন১ হাইওয়ে আছে, যা কিনশাসাকে মাতাদির প্রধান সমুদ্র বন্দরের সাথে সংযুক্ত করেছে।

দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় একটি বিবৃতিতে বলেছে, সড়কটি চারদিন পর্যন্ত বন্ধ থাকতে পারে।

কঙ্গোর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি অংশ জেনারেল ম্যানেজমেন্ট অব মাইগ্রেশন দ্বারা মৃতের সংখ্যা নথিভুক্ত করা হচ্ছে। ধারণা করা হচ্ছে যে, এ সংখ্যা আরও বাড়তে পারে।

স্বাস্থ্যমন্ত্রী জিন-জ্যাক এমবুঙ্গানি এমবান্ডা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, তার মন্ত্রণালয় ১৪১ জনের প্রাণহানি হয়েছে বলে গণনা করেছে। কিন্তু অন্যান্য বিভাগের গণনা করা সংখ্যার সাথে ক্রস-চেক করা দরকার।

দ্রুত উন্নয়ন ও দুর্বল নিয়ন্ত্রণ শহরটিকে তীব্র বৃষ্টিপাতের পর আকস্মিক বন্যার জন্য ক্রমশ ঝুঁকিপূর্ণ করে তুলছে। এটি জলবায়ু পরিবর্তনের কারণে কিছুদিন পর পরই হচ্ছে।

এনগালিমার মেয়র আলিদ’ওর শিবান্দার মতে, এলাকায় ৩৫ জনেরও বেশি মানুষ মারা গেছেন। আর মরদেহ এখনো গণনা হচ্ছে।

(ঊষার আলো-এফএসপি)