UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কঙ্গোয় সশস্ত্র হামলায় মৃত্যু ৫০

usharalodesk
জুন ১, ২০২১ ৯:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : গণতান্ত্রিক প্রজাতান্ত্রিক কঙ্গোর পূর্বাঞ্চলে বন্দুকধারীদের ২ হামলায় অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে। উগান্ডা সীমান্তবর্তী ২টি গ্রামে এই হত্যাকাণ্ড ঘটেছে। একটি সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা এ হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।
সোমবার বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ইতুরি প্রদেশের ২টি গ্রাম বোগা ও তিচাবিতে হামলা চালায় বন্দুকধারীরা। ওই অঞ্চলে বারোটির মতো সশস্ত্র গোষ্ঠী সক্রিয় রয়েছে। এর মধ্যে একটি অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেস (এডিএফ) সংশ্লিষ্টরা এ হামলা চালিয়ে থাকতে পারে। তবে স্থানীয় একটি গোষ্ঠীর নেতার স্ত্রী নিহত হওয়ায় হামলার পেছনে জাতিগত শত্রুতাকেই বড় কারণ হিসেবে মনে করা হচ্ছে।
প্রত্যক্ষদর্শীরা বলেন, মোটরসাইকেলে করে এসে বন্দুকধারীরা একটি আশ্রয়কেন্দ্রে হামলা চালায়। আগের সহিংসতার ভুক্তভোগীরা সেখানে আশ্রয় নিয়েছিল।
ইতুরি ও পার্শ্ববর্তী উত্তর কিভু প্রদেশে ইতোমধ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। আফ্রিকার দেশটিতে জাতিসংঘের কয়েক হাজার শান্তিরক্ষী নিয়োজিত রয়েছে। এরপরও প্রতি সপ্তাহে একাধিক হামলার ঘটনা ঘটছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীকে অতিরিক্ত ক্ষমতা দিয়েছে সরকার।

(ঊষার আলো- এম.এইচ)