UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

করোনার দ্বিতীয় ডোজ পেয়েছে ৯৭ লাখের অধিক শিশু

usharalodesk
ফেব্রুয়ারি ৩, ২০২৩ ৬:৩৩ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা অফিস : মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশে চলমান টিকা কর্মসূচির আওতায় এখন পর্যন্ত মোট ১ কোটি ৮৯ লাখ ৮০ হাজার ৫৩৭ শিশু করোনা টিকার ডোজ গ্রহণ করেছে। একই সঙ্গে পাঁচ থেকে ১১ বছর বয়সী এসব শিশুর মধ্যে টিকার দ্বিতীয় ডোজ পেয়েছে ৯৭ লাখ ৮৭ হাজার ৮৩৭ জন।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন স্বাক্ষরিত করোনার টিকাদানবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) এই তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার সারাদেশে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে ২০ হাজার ৭৯৩ জনকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১ লাখ ৭১ হাজার ৯৭২ জনকে এবং বুস্টার ডোজ দেওয়া হয়েছে ৩৯ হাজার ৭৬৩ জনকে। এছাড়া দ্বিতীয় বুস্টার পেয়েছে ৮০ হাজার ৯১৫ জন।

করোনা সংক্রমণ ঠেকাতে টিকা কার্যক্রমের শুরুর পর এখন পর্যন্ত টিকার প্রথম ডোজের আওতায় এসেছেন ১৫ কোটি ৪ লাখ ৪৭ হাজার ৯৭২ জন। দুই ডোজ টিকা পেয়েছেন ১৩ কোটি ৫৭ লাখ ৫৬ হাজার ৭৯৭ জন মানুষ। এ সময়ে টিকার বুস্টার (তৃতীয়) ডোজ পেয়েছেন ছয় কোটি ৬৭ লাখ ৮৮ হাজার ৫৪৫ জন। আর দ্বিতীয় বুস্টার বা চতুর্থ ডোজ পেয়েছে ১৫ লাখ ৯৫ হাজার ৬২৪ জন।

দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয়েছে।

২০২১ সালের ১ নভেম্বর থেকে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। অধিদফতর জানিয়েছে, দেশে এখন পর্যন্ত এক কোটি ৭৪ লাখ ১১ হাজার ৪৯৪ শিক্ষার্থী টিকার প্রথম ডোজ পেয়েছে। আর দ্বিতীয় ডোজ পেয়েছে এক কোটি ৬২ লাখ ৪৪ হাজার ৪০১ জন। গত একদিনে ১৩৫ শিক্ষার্থী প্রথম ডোজ টিকা নিয়েছে। আর দ্বিতীয় ডোজ টিকা নিয়েছে এক হাজার ১৩৬ জন। তবে এখন পর্যন্ত কাউকে বুস্টার ডোজ দেওয়া হয়নি।

আর পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের মধ্যে এখন পর্যন্ত এক কোটি ৮৯ লাখ ৮০ হাজার ৫৩৭ জনকে করোনা প্রথম ডোজ দেওয়া হয়েছে। শুধু গত ২৪ ঘণ্টায় ফাইজারের বিশেষ এ টিকার ডোজ পেয়েছে ১৬ হাজার ৯৮১ শিশু। আর এখন পর্যন্ত দ্বিতীয় ডোজ পেয়েছে ৯৭ লাখ ৮৭ হাজার ৮৩৭ জনকে।

এদিকে দেশে এ পর্যন্ত পাঁচ লাখ ৮১ হাজার ৫৪২ জন ভাসমান জনগোষ্ঠী টিকার আওতায় এসেছেন। তাদেরকে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকা দেওয়া হয়েছে। আর ২৬ হাজার ৩২০ জনকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে।