UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার পর কাশি সারাতে ঘরোয়া চিকিৎসা

usharalodesk
জুন ১৭, ২০২১ ৬:৪৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে সেরে ওঠার পরও দুই-তিন সপ্তাহ পর্যন্ত কাশি থাকতে পারে। এক্ষেত্রে কিছু কিছু ঘরোয়া চিকিৎসা গ্রহণ করলে কাশি খুব দ্রুত সেরে উঠবে।

মধু- ১ গ্লাস কুসুম গরম পানিতে ২ টেবিল চামচ মধু, অর্ধেকটা লেবুর রস আর সামান্য পরিমাণে আদার রসের মিশ্রণ প্রতিদিন এক–দুবার করে খেতে হবে। এই মিশ্রণ কফ কিংবা গলাব্যথা উপশমে সহায়তা করে। গলায় ব্যথা বা খুশখুশে কাশিতে সকল ধরনের সমস্যাতেই মধু বেশ উপকারী। এতে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের সাথে লড়াইয়ের ক্ষমতা রয়েছে। এতে শরীরের উপকারী অনেক অ্যান্টি-অক্সিড্যান্টও আছে। শুকনো কাশি থেকে মুক্তি পেতে দিনে দু’বার করে গরম পানিতে ২ চামচ মধু মিশিয়ে খেতে পারেন এর ফলে গলা অনেকটাই আরাম পাবে।

বাসক পাতা- বাসক পাতা পানিতে সেদ্ধ করে তারপর সেই পানি ছেঁকে নিয়ে কুসুম গরম অবস্থায় খেলে কাশি উপশম হয়। প্রতিদিন সকালে এই পানি খেতে হবে। এছাড়াও প্রতিদিন সন্ধ্যায় বাসক পাতার রস খেলেও উপকার বেশ পাওয়া যাবে।

তুলসী পাতা- তুলসী পাতা থেঁতো করে তাতে কয়েক ফোঁটা মধু মিশিয়ে প্রতিদিন দুই–তিনবার খেলে কাশি ভালো হয়। তুলসী, আদা, লবঙ্গ, তেজপাতা, গুলমরিচ, দারুচিনি ও কালোজিরা দিয়ে গরম মসলার চা খুবই উপকারী।

লবণ পানি- লবণ জীবাণু তাড়াতে সাহায্য করে থাকে। কাজে হালকা গরম পানিতে লবণ মিশিয়ে মাঝে মধ্যে কুচিকুলি করতে হবে। সংক্রমণের কারণে শরীরে যে জীবাণু ঢুকেছে তার সাথে লড়াই করতে পারে লবণ।

আদা- অনেক প্রকারের অসুখ সারাতেই ‌আদা উপকারী। বিশেষ করে যেকোনও ধরনের সংক্রামক রোগের ক্ষেত্রে এটি বেশ কার্যকর। কাশি না কমলে বাড়িতেই আদা দিয়ে চা তৈরি করে দিনে একাধিকবার খেলে আরাম মেলে।

এছাড়াও গরম দুধে অল্প পরিমাণে হলুদ মিশিয়ে খেলে তা কাশি উপশমে বেশ কার্জকারী।

(ঊষার আলো-এফএসপি)