UsharAlo logo
সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

কল-রেডী: বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের সঙ্গে জড়িয়ে আছে যার নাম

usharalodesk
মার্চ ৭, ২০২৪ ১১:০৭ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : মার্চ মাসের শুরুতেই বাংলাদেশের মানুষের মনে ভেসে ওঠে ১৯৭১ সালের ৭ মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ। তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) বঙ্গবন্ধু ‘কল-রেডী’ মাইক্রোফোনে (মাইক) এই ভাষণ দিয়েছিলেন। ঘোষণা করেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

শুধু বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ নয়, বাংলাদেশের স্বাধীনতার আগে ও পরে প্রায় সব আন্দোলন-সংগ্রামে জড়িয়ে আছে কল-রেডীর নাম।

মাইক, সাউন্ড সিস্টেম শব্দগুলো শুনলেই মাথায় আসে কল-রেডীর কথা। এসব আন্দোলন-সংগ্রামে ব্যবহার করা হয়েছে এই মাইক পরিষেবা।

১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনের প্রচার সমাবেশ, ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান, ১৯৭০ সালের নির্বাচনে প্রচার ও সভা-সমাবেশে কল-রেডীর মাইক সিস্টেমে বক্তব্য দিয়েছেন নেতাকর্মীরা। পুরান ঢাকার লক্ষ্মীবাজারের ৩৬ নম্বর ঋষিকেশ দাস লেনে কল-রেডী প্রতিষ্ঠানের অবস্থান।

প্রতিষ্ঠানটি থেকে জানা গেছে, দেশভাগের পর ১৯৪৮ সালে লক্ষ্মীবাজারে ‘লাইট হাউস’ নামের একটি আলোকসজ্জার দোকান চালু করেন দয়াল ঘোষ ও হরিপদ ঘোষ নামের দুই ভাই। তাঁরা মুন্সীগঞ্জের শ্রীপুর উপজেলার মঠবাড়িয়া গ্রাম থেকে ঢাকায় এসে এ ব্যবসা শুরু করেন।

পরবর্তী সময়ে বিয়েশাদি ও সভা-সমাবেশের জন্য গ্রামোফোন ভাড়া দেওয়া চালু করেন। ধীরে ধীরে পরিচিতির সঙ্গে মানুষের চাহিদাও বাড়তে থাকে।

ফলে বিদেশ থেকে আরো দুটি মাইক কিনে আনেন দয়াল ও হরিপদ। এর পরও চাহিদা মেটাতে না পেরে হরিপদ মাইক তৈরি করা শিখে নেন। পরে যন্ত্রপাতি কিনেই মাইক তৈরি করা শুরু করেন।

আজ ঐতিহাসিক ৭ মার্চ। এই দিনের ঘটনা সম্পর্কে জানা যায়, বঙ্গবন্ধুর নির্দেশে তাঁর সহকর্মীরা তৎকালীন রেসকোর্স ময়দানে ভাষণের আগে হরিপদ ঘোষ ও দয়াল ঘোষকে সাউন্ড সিস্টেম বসানোর জন্য নির্দেশ দেন।

কল-রেডী নামকরণের বিষয়ে প্রতিষ্ঠানের এক কর্মচারী বলেন, ‘লাইট হাউস’ নাম থাকাকালে মাইক ভাড়ার জন্য কেউ কল (ডাকলে) দিলে তাঁদের প্রতিষ্ঠানের সবাই মাইক নিয়ে রেডি বা প্রস্তুত থাকতেন। এ জন্য পরবর্তী সময়ে তাঁদের প্রতিষ্ঠানের স্লোগান হয় ‘আই অ্যাম অলওয়েজ রেডি, অন কল অ্যাট ইওর সার্ভিস বা আরজা’। এ থেকে পরে দয়াল ঘোষ প্রতিষ্ঠানটির নাম দেন কল-রেডী।

কল-রেডীতে কর্মরত কর্মচারীরা বলেন, এখন কল-রেডীর সাউন্ড সিস্টেমের ব্যবসা আগের মতো জাঁকজমকপূর্ণ অবস্থায় নেই। মালিকরা ব্যবসার চেয়ে ঐতিহ্যটাকেই বড় করে দেখেন।

সার্বিক বিষয়ে কল-রেডী মালিকপক্ষের সদস্য সাগর ঘোষ বলেন, ‘মাইক ও সাউন্ড সিস্টেমের ব্যবসা আগের মতো না থাকলেও বড় বড় প্রগ্রামে এখনো ডাক পাই। সাধারণত আওয়ামী লীগের সভা-সমাবেশে বেশি ডাক পাই।’

বঙ্গবন্ধুর ১৯৭১ সালের ৭ মার্চের ভাষণে মাইক ব্যবহার সম্পর্কে সাগর ঘোষ বলেন, ‘সেদিনের মাইকগুলো সংরক্ষণে নাই। তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ দেওয়া সেই মাইক্রোফোন ও স্ট্যান্ড এখনো সংরক্ষিত রয়েছে।’

ঊষার আলো-এসএ