UsharAlo logo
শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কাঁচা আমের জিভে জল আনা আচার

usharalodesk
মে ২, ২০২৪ ৩:৫২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট: গ্রীষ্মকালে আমের আচারের বিকল্প নেই। কাঁচা আমের সুস্বাধু আচারের কথা মনে পড়তেই জিভে জল এসে যায়। এই আচার বাসায়ই বানানো যায়।

যা লাগবে

আম (খোসাসহ টুকরা করা) ১ কেজি, গোটা সরিষা ২ চা–চামচ, পাঁচফোড়ন ৩ চা–চামচ, শুকনো লাল মরিচ ৫/৬টি, গোটা জিরা ১ চা–চামচ, ভিনিগার ২ চা–চামচ, আখের গুড় পরিমাণ মতো, সরিষার তেল ১ কাপ, লবণ স্বাদমতো বড় রসুন (খোসা ছাড়ানো কোয়া বের করে নেওয়া) ৩টি, মরিচের গুঁড়া ১ চা–চামচ, ধনে গুঁড়া ১ চা–চামচ, ভিনিগার প্রয়োজনমতো।

প্রস্তুত প্রনালি
প্রথমে একটি প্যানে সরিষা, পাঁচফোড়ন, জিরা ও শুকনো লাল মরিচ টেলে নিয়ে আধভাঙা করে নিন। এবার আরেকটি পাত্রে সরিষার তেল দিয়ে রসুনের কোয়াগুলো দিয়ে দিন। হালকা ভাজা হলে গুঁড়ো করে রাখা মশলার অর্ধেকটা দিয়ে দিন। এ পর্যায়ে আম যোগ করুন। একে একে ধনে গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়ে নাড়তে থাকুন। এ সময় চুলার আঁচ মাঝারি রাখুন। গুড় যোগ করে গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

আম সেদ্ধ হয়ে আসলে ভিনিগার দিয়ে দিন। সব শেষে আরেকটু সরিষার তেল ও গুঁড়ো করে রাখা বাকি মশলাটুকু দিয়ে ভালোভাবে নেড়ে নিন। ঠান্ডা হয়ে এলে বয়ামে ভরে নিয়মিত রোদে দিন। এতে তৈরি করা আচারটি দীর্ঘদিন ভালো রাখা যাবে।

ঊষার আলো-এসএ