UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

কাঁচা পেঁপে হৃদরোগের সমস্যা থেকে মুক্তি দেয়

usharalodesk
জুন ২৩, ২০২১ ৬:৩৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : শুধু পাকা পেঁপে না কাঁচা পেঁপের বেশ কদর রয়েছে। তার রয়েছে বিভিন্ন পুষ্টিগুণ। কাঁচা পেঁপেতে আছে প্রচুর পরিমাণ ভিটামিন। বিভিন্ন ধরনের অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারি।

নিচে পেঁপের বিভিন্ন পুষ্টিগুণের কথা তুলে ধরা হল;

হৃদরোগের সমস্যা থেকে মুক্তি- এটি ব্লাড প্রেসার ঠিক রাখার পাশাপাশি রক্তের প্রবাহকেও নিয়ন্ত্রণ করে থাকে। এমনকি শরীরের ভেতরের ক্ষতিকর সোডিয়ামের পরিমাণকেও কমায়। কাজে হৃদরোগের সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। তাই হৃদরোগীদের সবসময় পেঁপে খেতে বলা হয়।

অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ করে- পেঁপের বীজে রয়েছে এন্টি- অ্যামোবিক এবং এন্টি-প্যারাসিটিক বৈশিষ্ট্য যা অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ করে। এমনকি এটি হৃদযন্ত্রের সমস্যা, কোষ্ঠকাঠিন্য, বদহজম, এসিড রিফ্লাক্স, অন্ত্রের সমস্যা ও পেটের আলসারসহ গ্যাস্ট্রিক সমস্যা থেকেও রক্ষা করে।

ব্যথা নিরাময় করে- পেঁপের পুষ্টিগুণ মেয়েদের জন্য সবচেয়ে বেশি প্রয়োজনীয়। কারণ এটি মহিলাদের যেকোনও ধরনের ব্যথা কমাতে কার্যকারী ভূমিকা রেখে থাকে। পেঁপের পাতা, তেঁতুল ও লবণ এক সঙ্গে মিশিয়ে পানি দিয়ে খেলে ব্যথা একেবারে ভালো হয়ে যায়।

অতিরিক্ত ক্যালরি ও চর্বি কমিয়ে দেয়- পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই এবং এ। এগুলো ১০০ গ্রামে মাত্র ৩৯ ক্যালোরি দিয়ে থাকে। এছাড়াও এতে বিদ্যমান এন্টি-অক্সিডেন্ট অতিরিক্ত ক্যালরি ও চর্বির পরিমাণ কমিয়ে দেয়।

ত্বকের সমস্যা ও ক্ষত দূর করে- পেঁপেতে বিদ্যমান পুষ্টিগুণ ব্রণ ও ত্বকের যেকোনও প্রকারের সংক্রামক থেকে রক্ষা করে। এটি ত্বকের ছিদ্র মুখগুলো খুলে দেয়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই এটি ফেসপ্যাক হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। এছাড়া কাঁচা পেঁপে ত্বকের মরা কোষগুলোকে পুনজ্জ্বীবিত করে তুলতে সাহায্য করে।

(ঊষার আলো-এফএসপি)